কমছে না কাঁচা মরিচের ঝাল, আলু পেঁয়াজ ডিমের দামও চড়া

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের বাজারে আবারও বেড়েছে আলু, পেঁয়াজ ও ডিমের দাম। এছাড়াও দাম বেড়েছে কাঁচামরিচ, আদা রসুনসহ বেশ কয়েকটি পণ্যের। তবে চাল, ডাল ও আটা-ময়দার দাম আগের মতোই রয়েছে।

শুক্রবার (৩১ মে) নগরের বকশির হাট, রিয়াজউদ্দিন, কাজির দেউরি ও বহদ্দারহাট বাজার ঘুরে এমন তথ্য পাওয়া যায়।

খুচরা ব্যবসায়ীদের দাবি, হিমাগার গেটে আলুর দর বেড়েছে, যার প্রভাব পড়েছে খুচরা বাজারে। আর ঘূর্ণিঝড়ের কারণে সরবরাহ কমে যাওয়ায় কাঁচামরিচ ও সবজির দাম বাড়তি। গরমে মুরগি মারা যাওয়ায় বেড়েছে ডিমের দাম। আর ভারতীয় পেঁয়াজ আমদানি কম হওয়ায় দেশি পেঁয়াজের চাহিদা বেশি বলে দর বেড়েছে।

ব্যবসায়ীরা জানান, আমদানির অনুমতি থাকলেও ভারত থেকে পেঁয়াজ আসছে কম। ফলে দেশি পেঁয়াজের ওপর নির্ভরতা বেড়েছে। এতে দরও বাড়ছে। এক সপ্তাহে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। খুচরা ব্যবসায়ীরা মানভেদে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছেন ৭০ থেকে ৮০ টাকায়।

কয়েকদিনের ব্যবধানে কেজিপ্রতি ৪০ টাকা বেড়ে দাম দ্বিগুণ হয়েছে বরবটির। কেজিতে ৩০ টাকা বেড়ে টমেটো ৮০ টাকা এবং ২০ টাকা বেড়ে ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে কাঁচামরিচ। ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে ঢেঁড়শ ও চিচিঙ্গা। শসা ও পটল বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। মিষ্টি কুমড়া ও লাউ বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। আলু, করলা, বেগুন ও ঝিঙে ৬০ টাকা। লতি ও কচুর ফুল বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে।

কয়েক সপ্তাহ ধরে সোনালী মুরগির দামও বাড়তি। কদিন আগে যে মুরগি বিক্রি হয়েছে ২৭০ টাকায়, সেই মুরগি এখন বিক্রি হচ্ছে ৩৫০-৩৬০ টাকায়। আর ব্রয়লার ২০০ থেকে ২২০ টাকা। বাজারে প্রতিকেজি গরুর মাংস ৭৫০ টাকা কেজি আর খাসি ১১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আকারভেদে কাতলা মাছ ৩২০ টাকা থেকে ৩৬০ টাকা, রুই মাছ ২৬০ টাকা থেকে ৩৬০ টাকা, পাঙ্গাস ১৮০ টাকা থেকে ২২০ টাকা, মৃগেল ২০০-২৫০ টাকা, তেলাপিয়া ১৮০ টাকা থেকে ২০০ টাকা, স্যালমন ফিশ ৪৫০ টাকা, বাগদা চিংড়ি ৮০০ টাকা, রূপচাঁদা জাত ও আকারভেদে ৫৫০ টাকা থেকে ৭০০ টাকা, পোয়া মাছ ২৫০ টাকা, পাবদা ৩৫০ টাকা থেকে ৪০০ টাকা, সুরমা ৩৫০ টাকা থেকে ৬৫০ টাকা, টেংরা ৩৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বকশির হাটের আলু ব্যবসায়ী ফেরকান বলেন, হিমাগারের গেটে পাইকারিতে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪২ টাকা দরে। এরপর পরিবহন খরচ ও ঘাটতি আছে। সব হিসাবনিকাশ করে ৫৫ টাকার কমে বিক্রি করলে লাভ থাকে না।

এদিকে ডিমের বাজারও চড়া। এক সপ্তাহের ব্যবধানে ডজনে দাম বেড়েছে পাঁচ টাকা। বাজারে বেশি বেচাকেনা হয় বাদামি রঙের ডিম। খুচরায় এ ধরনের প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকা দরে। হালি হিসাবে (৪টি) কিনতে গেলে গুনতে হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা। এ ছাড়া সাদা রঙের প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায়।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top