কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

ঈদগাঁও প্রতিনিধি:‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’ এই প্রতিপাদ্যে কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস।

শনিবার (৯ ডিসেম্বর) সকালে শহীদ দৌলত ময়দানে জাতীয় সংগীতের মাধ্যমে উত্তোলন করা হয় জাতীয় ও দুর্নীতি দমন কমিশনের পতাকা।

এসময় বেলুন উড়িয়ে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

এরপর কক্সবাজার পৌরসভার সম্মুখে অনুষ্ঠিত হয় বিশাল মানববন্ধন। এতে এনজিও, সামাজিক সংগঠন, বিএনসিসি, রোভার স্কাউটস, গার্লস গাইড, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানান শ্রেণী পেশার মানুষ স্বতঃস্ফূর্ত অংশ নেয়।

মানববন্ধন শেষে জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসন ও দুর্নীতি দমন কমিশন কক্সবাজার এর উদ্যোগে আয়োজিত কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

তিনি বলেন, ‘আইন প্রণয়ন করে দুর্নীতি দমন সম্ভব না। দুর্নীতি প্রতিরোধে মানুষকে নৈতিক জীবন-যাপনে উদ্বুদ্ধ করতে হবে। দুর্নীতি প্রতিরোধে ব্যক্তি-পর্যায়ে কর্তব্যনিষ্ঠা ও সততা, তথা চরিত্রনিষ্ঠা খুব দরকার। আমাদের নিজেদের কর্মের জন্য নিজেদের জবাবদিহি করতে হবে। তবে এ জন্য বিদ্যমান আইনকানুন, নিয়মনীতির সঙ্গে দুর্নীতি দমনকে একটি আন্দোলন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করতে হবে।’

সভায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা।

দুর্নীতি দমন কমিশন কক্সবাজারের উপ-পরিচালক মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তী, সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বকুল, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার মো. নাছির উদ্দিন ও পাবলিক প্রসিকিউটর এডভোকেট ফরিদুল আলম।

সভায় বক্তারা বলেন, ‘পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানে আমাদের সন্তানদের দুর্নীতির বিরুদ্ধে চেতনা তৈরি করতে হবে। এ জন্য এগিয়ে আসতে হবে অভিভাবকদের। একসময় দুর্নীতিতে আমরা চ্যাম্পিয়ন, কিন্তু বর্তমান সরকারের নানা উদ্যোগে সেই কালিমা ধুয়ে মুছে গেছে।

Scroll to Top