এবার চাটগাঁ পেল বিরোধীদলীয় উপনেতা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম-৫ আসনের হাটহাজারী থেকে নির্বাচিত জাতীয় পার্টির কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদকে দ্বাদশ জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। একই সঙ্গে তিনি দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরকে বিরোধীদলীয় নেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন। স্পিকার কার্যপ্রণালী বিধির ক্ষমতা বলে এ স্বীকৃতি দেন।

রোববার (২৮ জানুয়ারি) রবিবার সংসদ সচিবালয় থেকে জারি করা এসংক্রান্ত প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশিত হয়েছে।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় সংসদে সরকারি দলের বিরোধিতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে গঠিত ক্ষেত্রমতো দল বা অধিসংঘের নেতা গোলাম মোহাম্মদ কাদেরকে (রংপুর-৩) জাতীয় সংসদের কার্যপ্রণালী-বিধির ২(১) (ট) বিধি অনুযায়ী, বিরোধী দলের নেতা এবং ‘বিরোধী দলের নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২১’ অনুযায়ী চট্টগ্রাম-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধী দলের উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি প্রদান করেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২৩টি আসনে নির্বাচিত হয়ে আওয়ামী লীগ সরকার গঠন করেছে। জাতীয় পার্টি এ নির্বাচনে পেয়েছে ১১টি আসন। অপরদিকে স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন।

এদিকে, মন্ত্রিসভায় চট্টগ্রাম থেকে ড. হাছান মাহমুদ ও মহিবুল হাসান চৌধুরী নওফেলকে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব এবং খাগড়াছড়ির কুজেন্দ্রলাল ত্রিপুরাকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top