উপজেলা চেয়ারম্যান পদে জামানত ১ লাখ টাকা করতে চায় ইসি

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের জামানত ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা ও ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম এমন সিদ্ধান্তের কথা জানান।

তবে ইসি সিদ্ধান্ত নিলেও এখন তা কার্যকর হচ্ছে না। ইসির এসব সিদ্ধান্ত পাঠানো হবে আইন মন্ত্রণালয়ে। মন্ত্রণালয় যাচাই-বাছাই করে তা আবার ইসির কাছে ফেরত পাঠাবে। তারপর ইসি পর্যালোচনা করে তা আবার আইন মন্ত্রণালয়ে পাঠালে প্রজ্ঞাপন জারি হবে।

এই বিষয়ে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, ইসির আইন সংস্কার বিষয়ক কমিটি উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও আচরণ বিধিমালায় কিছু হালনাগাদ করার প্রস্তাব করেছিল। কমিশনের আজকের বৈঠকে এগুলো অনুমোদন দেওয়া হয়। আরও যেসব প্রস্তাব অনুমোদন করা হয়েছে, তার মধ্যে আছে প্রার্থী মনোনয়নপত্র জমা দেওয়ার পর থেকে প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত সময়ে সর্বোচ্চ ৫জন সঙ্গে নিয়ে জনসংযোগ করতে পারবেন।

তিনি আরো বলেন, এখন জামানত রক্ষায় প্রার্থীদের প্রদত্ত ভোটের এক-অষ্টমাংশ ভোট পেতে হয়। এটি ১৫ শতাংশ করার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। অর্থাৎ কোনো প্রার্থী প্রদত্ত ভোটের ১৫ শতাংশ ভোট না পেলে তাঁর জামানতের টাকা বাজেয়াপ্ত হবে। এ ছাড়া সাদাকালো পোস্টারের পাশাপাশি রঙিন পোস্টার ছাপানো যাবে, এমন প্রস্তাবও অনুমোদন করা হয়েছে।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top