উখিয়ায় সরকারি রাস্তা দখল করে বাড়ি নির্মাণ

শেয়ার করুন

উখিয়া প্রতিনিধিঃ কক্সবাজারের উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়ন সংলগ্ন কাশিয়ারবিল এলাকায় সরকারি রাস্তা দখল করে বসতবাড়ি নির্মাণের অভিযোগ উঠেছে স্থানীয় বাসিন্দা জাফর আলমের পুত্র হুমায়ুন কবির ও জাফল আলমের বিরুদ্ধে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সরজমিনে গিয়ে দেখা যায় রাজাপালং গ্রামের রাস্তাটি দখল করে দুই পাশের পুরো রাস্তাজুড়ে বাড়ি নির্মাণ করা হচ্ছে। মূলত এই রাস্তাটি ব্যবহার করে বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, কবরস্থানে আসা-যাওয়ার জন্য যাতায়াত করত এলাকাবাসী। এলাকার কৃষকরা সরকারি রাস্তাটি ব্যবহার করে জমি থেকে সহজে ফসলাদি পরিবহন করতো। এ অবস্থায় একই গ্রামের হুমায়ুন কবির ও জাহাঙ্গীর আলম সম্প্রতি সরকারি খাস রাস্তাটি দখল করে বাড়ি নির্মাণ করছে।

স্থানীয় বাসিন্দা মনির আহমদের থেকে জানা যায়, এই রাস্তা বন্ধ হওয়াতে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। বর্তমানে রাস্তাটি দিয়ে পায়ে হেঁটে চলাচল করাও দুষ্কর হয়ে পড়েছে। অবিলম্বে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সড়কটি উন্মুক্ত করতে স্থানীয় প্রশাসনের প্রতি দাবি জানাচ্ছি।

এর বিপরীতে অবৈধ দখলদার হুমায়ুন কবির বলেন, কিছুদিন আগে জায়গাটি ক্রয় করেছি। কিন্তু এখন দেখি সেখানে খাস জায়গা আছে কিন্তু ঘর তৈরি করাতে এই সরকারি জায়গা ছাড়তে পারছি না। তবে এর আগে আমার বাড়ির পাশ দিয়ে রাস্তা ছিল। সেখান দিয়ে লোকজন চলাচল করত।

রাজাপালং ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য সালাহউদ্দিন জানান, সংশ্লিষ্ট প্রশাসনের সাথে সমন্বয় করে সরকারি জায়গা উদ্ধার করে রাস্তা তৈরি করার ব্যবস্থা করা হবে। গত কিছুদিন আগে সরকারি খাস জায়গা দেখে আসে উপজেলা সহকারী কমিশনার সালেহ আহমেদ।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমেদ মুঠোফোনে বলেন, চলতি মাসে আমি নিজে গিয়ে সরকারি জায়গা রাস্তার জন্য ঠিক করে দিয়েছিলাম। তারা যদি সরকারি জায়গা না ছাড়ে তাহলে উচ্ছেদ মামলা করে ঐ রাস্তা উদ্ধার করা হবে। তাকে অবশ্য বলা হয়েছে সরকারি জায়গা ছেড়ে দিয়ে রাস্তা ঠিক করে দেওয়ার জন্য।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top