ঈদের পর বিএনপির সরকার পতনের এক দফা আন্দোলন

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে সম্পৃক্ত সমমনা রাজনৈতিক দল ও জোটের সঙ্গে আবারও বৈঠক শুরু করেছে বিএনপি। বুধবার বিএনপির গুলশান কার্যালয়ে ১২ দলীয় জোটের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর বাংলাদেশ লেবার পার্টির সঙ্গেও পৃথক বৈঠক করে দলটি। বৈঠকে ঈদের পর সরকার পতনের এক দফা আন্দোলন করার ব্যাপারে সিদ্ধান্ত হয়।

এ ছাড়া পৃথক বৈঠকে ক্ষমতাসীন সরকারের পদত্যাগ, জাতীয় সংসদ বিলুপ্ত, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি এবং দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়নে চলমান আন্দোলনকে চূড়ান্ত রূপ দেওয়ার বিষয়ে আলোচনা করেন নেতারা।

সূত্র জানায়, বৈঠকে বিএনপি নেতারা এক দফার আন্দোলনকে আসন্ন ঈদের আগে অথবা পরে করার বিষয়ে সুনির্দিষ্টভাবে মতামত জানতে চান। এ সময়ে জোটের পক্ষ থেকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার বিএনপি নেতাদের ওপর ছেড়ে দেন।

তবে ঈদের পরপরই এবং দ্রুত সময়ের মধ্যে এক মঞ্চ থেকে কিংবা ভিন্ন ভিন্ন মঞ্চ থেকে এক দফা আন্দোলন কর্মসূচি ঘোষণার বিষয়ে মতামত তুলে ধরেন জোট নেতারা।

সূত্র আরও জানায়, বিএনপি নেতারাও জোটের নেতাদের সঙ্গে একমত পোষণ করে দ্রুত সময়ের মধ্যে চূড়ান্ত আন্দোলনে যাওয়ার বিষয়ে মতামত তুলে ধরেন। এ আন্দোলনে সবাইকে প্রস্তুতি গ্রহণেরও আহ্বান জানান তাঁরা।

বৈঠকে বিএনপির পক্ষে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু।

এ ছাড়া মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে জাতীয় পার্টি (জাফর), সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে বাংলাদেশ কল্যাণ পার্টি, শাহাদাত হোসেন সেলিমের নেতৃত্বে বাংলাদেশ এলডিপি, জুলফিকার বুলবুল চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ মুসলিম লীগ, মুফতি মহিউদ্দিন ইকরামের নেতৃত্বে জমিয়তে উলামায়ে ইসলামসহ অন্যান্য দল বৈঠকে অংশ নেয়।

Scroll to Top