ইমামদের ‌টাকা দিয়ে মামলা খেলেন এমপি বাচ্চু

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের সরকারি অনুদানের চেক বিতরণ করে মামলায় জড়ালেন চট্টগ্রাম-১০ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু। তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) চট্টগ্রাম চতুর্থ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিনের আদালতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় মামলাটি করেন ডবলমুরিং থানার নির্বাচন কর্মকর্তা মু. মোস্তফা কামাল।

বিষয়টি নিশ্চিত করে আদালতের বেঞ্চ সহকারী তারিকুল ইসলাম বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রাম-১০ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে মামলা করা হয়েছে।

তিনি বলেন, ফৌজদারি কার্যবিধি ২০০ ধারায় জবানবন্দি রেকর্ড ও রিটার্নিং কর্মকর্তা অপরাধ আমলে নিয়ে সমন জারি করে এমপিকে ১৫ ফেব্রুয়ারি আদালতে উপস্থিত থাকার আদেশ দেওয়া হয়েছে।

জানা যায়, নির্বাচনের আগে গত ২২ ডিসেম্বর জুমার নামাজের দিন নবনির্বাচিত সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু এলাকার সব মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের ব্যক্তিগতভাবে এক হাজার টাকা করে দেন। এ ছাড়া ২৬ নম্বর উত্তর হালিশহর ওয়ার্ডের মাদানি মসজিদে এক লাখ টাকার চেক দেন। বিষয়টি ওই মসজিদের ইমাম জুমার নামাজের আগে খুতবায় মুসল্লিদের অবহিত করেন।

একইভাবে ২৪ ডিসেম্বর লালখানবাজারে প্রধান নির্বাচনী কার্যালয় থেকে চট্টগ্রাম-১০ আসনের সব মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের ৬০ হাজার টাকা করে সরকারি অনুদানের চেক বিতরণ করেন। যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ লঙ্ঘন।

এরপর ২৪ ডিসেম্বর মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে টাকা বিলির অভিযোগ করেছিলেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী মনজুর আলম। ২৮ ডিসেম্বর মহিউদ্দিন বাচ্চু প্রতিনিধির মাধ্যমে অভিযোগের জবাব দেন।

পরে গত ৪ জানুয়ারি মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে মামলা করতে নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধে ইসির নির্দেশে চট্টগ্রাম আদালতে মামলা করেছিলেন বাঁশখালীর নির্বাচন কর্মকর্তা হারুন মোল্লা। ওই মামলায় জামিন নিলেও নির্বাচনের দিন (৭ জানুয়ারি) শেষ মুহূর্তে তার প্রার্থিতা বাতিল হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১০ আসনে মহিউদ্দিন বাচ্চু ৫৯ হাজার ২৪ ভোট পেয়ে জয়ী হন। তার নিটকতম প্রতিদ্বন্দ্বী ফুলকপি প্রতীকের প্রার্থী মনজুর আলম পেয়েছেন ৩৯ হাজার ৫৩৫ ভোট।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top