আরো ৩৩ দেশের নাগরিকদের জন্য ইরানে ভিসামুক্ত প্রবেশাধিকার

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: সৌদি আরবের মতো উপসাগরীয় দেশগুলোসহ ৩৩টি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দেওয়ার ঘোষণা দিয়েছে ইরান। ইরানি স্টুডেন্টস নিউজ এজেন্সির (ইসনা) বরাত দিয়ে রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আধা সরকারি ইসনা বলেছে, পর্যটন মন্ত্রণালয় বিশ্বাস করে, এই মুক্ত নীতি বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে যুক্ত হতে ইরানের সংকল্প প্রদর্শন করবে। এই সিদ্ধান্তের ফলে দেশ বা অঞ্চলের সংখ্যা ৪৫-এ উন্নীত হবে, যাদের নাগরিকরা ভিসা ছাড়াই ইরানে যেতে পারবে।

এই ঘোষণার আগে থেকেই ওমানি নাগরিকরা ভিসা ছাড়াই ইরানে ভ্রমণ করতে পারে।

ভিসার প্রয়োজনীয়তা মওকুফ করার সিদ্ধান্তে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারের নাগরিকরা অন্তর্ভুক্ত রয়েছে। পাশাপাশি বাহরাইনের সঙ্গে তেহরান এখনো সম্পূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত না করলেও সে দেশের নাগরিকরাও এ সুবিধা পাবে।

ইসনা দেশগুলোর একটি সম্পূর্ণ তালিকা দিয়েছে, যার মধ্যে লেবানন, তিউনিসিয়া, ভারত এবং বেশ কয়েকটি মধ্য এশিয়া, আফ্রিকান ও ‘মুসলিম’ দেশ রয়েছে।

এ ছাড়া একটিমাত্র পশ্চিমা-মিত্র ইউরোপীয় দেশ হিসেবে ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোর ছোট সদস্য ক্রোয়েশিয়া তালিকায় জায়গা পেয়েছে।

ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন ও হস্তশিল্পের মন্ত্রী ইজ্জাতোল্লা জারগামির উদ্ধৃতি দিয়ে গালফ নিউজ বলেছে, এই পদক্ষেপ নেওয়ার মাধ্যমে ইরান নেতিবাচক ধারণা এবং গুজব প্রতিরোধ করার লক্ষ্য নিয়ে ইরানবিদ্বেষী ঘটনাকে মোকাবেলা করা হবে।

মন্ত্রী জানিয়েছেন, তাঁর মন্ত্রণালয় ৬০টি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দেওয়ার করার প্রস্তাব করেছিল। কিন্তু সরকার তাদের মধ্যে ৩৩টির জন্য এ ব্যবস্থা অনুমোদন করেছে।

ইসনা বলেছে, ‘রুশরা শুধু এই ভিসা ছাড় থেকে লাভবান হবে, যদি তারা দলে দলে দেশটি পরিদর্শন করে।

এদিকে ইরানি তীর্থযাত্রীরা আট বছর বিরতির পর প্রথমবারের মতো ১৯ ডিসেম্বর থেকে সৌদি আরবে নিয়মিত ভ্রমণ শুরু করবে বলে ইরানি গণমাধ্যম বুধবার জানিয়েছে।

৩৩টি দেশের সম্পূর্ণ তালিকা :

সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, কাতার, কুয়েত, ভারত, রাশিয়া, লেবানন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তিউনিসিয়া, মৌরিতানিয়া, তানজানিয়া, জিম্বাবুয়ে, মরিশাস, সিশেলস, ইন্দোনেশিয়া, ব্রুনেই, জাপান, সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রাজিল, পেরু, কিউবা, মেক্সিকো, ভেনিজুয়েলা, বসনিয়া ও হার্জেগোভিনা, সার্বিয়া, ক্রোয়েশিয়া ও বেলারুশ।

Scroll to Top