আয়ানের মৃত্যুর ঘটনা পুনরায় তদন্তের নির্দেশ হাইকোর্টের

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খৎনা করাতে গিয়ে শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনা তদন্ত করে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া প্রতিবেদন গ্রহণ করেনি হাইকোর্ট।

এই ঘটনা তদন্তে নতুন করে কমিটি গঠন করার আদেশ দিয়েছেন আদালত।

আদালত বলেছেন, “স্বাস্থ্য অধিদপ্তরের কমিটির রিপোর্ট আমাদের মনঃপূত হয়নি। আমরা পাঁচ সদস্যের নতুন কমিটি করে দিচ্ছি।”

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

কমিটিতে তিনজন চিকিৎসক, দুইজন সিভিল সোসাইটির ব্যক্তি এবং একজন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপককে রাখা হয়েছে বলে আদালত সূত্রে জানা যায়।

রোববার (১৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের একই বেঞ্চ আয়ানের মৃত্যুর ঘটনায় রিটের শুনানি শেষে আদেশের জন্য মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দিন নির্ধারণ করেছিলেন।

গত ৩১ ডিসেম্বর খৎনা করানোর জন্য আয়ানকে রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়েছিল। পরে শিশুটিকে অ্যানেসথেসিয়া দেওয়া হয়। কিন্তু অনুমতি ছাড়া ‘ফুল অ্যানেসথেসিয়া’ (জেনারেল) দিয়ে চিকিৎসক আয়ানের খৎনা করান বলে পরিবার থেকে অভিযোগ করা হয়।

পরে জ্ঞান না ফেরায় আয়ানকে গুলশানে ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সেখানকার পিআইসিইউতে (শিশু নিবিড় পরিচর্যাকেন্দ্র) লাইফ সাপোর্টে থাকা অবস্থায় ৭ জানুয়ারি মধ্যরাতে চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় গত ৯ জানুয়ারি রাজধানীর বাড্ডা থানায় আয়ানের বাবা শামীম আহমেদ বাদী হয়ে ইউনাইটেড হাসপাতাল ও ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের দুই চিকিৎসক, অজ্ঞাতনামা কর্মকর্তা-কর্মচারী ও একজন পরিচালককে আসামি করে মামলা করেন।

অভিযোগে বলা হয়েছিল, ৩১ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় চিকিৎসায় অবহেলার কারণে আয়ানের মৃত্যু হয়েছে।

এ ঘটনায় অভিযোগ তদন্তে চার সদস্যের একটি কমিটি গঠন করেছিল স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস)।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top