আমিরাতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে পড়ালেখার সুযোগ বাংলাদেশীদের

শেয়ার করুন

আরব আমিরাত: বাংলাদেশে বৈদেশিক মুদ্রার অন্যতম যোগানদাতা দেশ হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতে চালু হচ্ছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ।

বাউবির ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং এর উদ্যোগে বুধবার (১৩ ডিসেম্বর) বিকেল তিনটায় বাউবি এবং সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সাথে এক অনলাইন মতবিনিময় সভায় সংযুক্ত আরব আমিরাতে বাউবির নিশ-২ শিক্ষাকার্যক্রমের আনুষ্ঠানিক উদ্ভোধন করা হয়।

বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার সভাপতি হিসেবে অনলাইনে সংযুক্ত থেকে বহি:বাংলাদেশ নিশ-২ শিক্ষাকার্যক্রমের এই শুভ উদ্ভোধন ঘোষণা করেন।

উপাচার্য তার বক্তব্যে বলেন মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসে বাংলাদেশী কর্মীদের কর্মক্ষেত্রে দক্ষতাবৃদ্ধি, এবং প্রবাসে বাংলাদেশী বংশোদ্ভূতদের শিক্ষা সুবিধা বিস্তরণে বাউবি দেশের বাইরে শিক্ষা প্রোগ্রাম চালু করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সার্বজনীন শিক্ষানীতির আলোকে কর্মমুখী শিক্ষার মাধ্যমে দক্ষ জনগোষ্ঠী তৈরি এবং অর্থনৈতিক সমৃদ্ধির মাধ্যমে আত্মমর্যাদাশীল জাতি হিসেবে টিকে থাকার কথা বলেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বাউবি বহি:বাংলাদেশ শিক্ষা কার্যক্রম চালু করেছে।

বাউবি সে লক্ষকে সামনে রেখেই এ উদ্যোগ গ্রহণ করে কাজ করে যাচ্ছে। দেশের প্রবাসী রেমিটেন্স যোদ্ধাদের দক্ষতা বৃদ্ধির জন্য বাউবি কর্মমুখী ও নীডবেইজ শিক্ষা প্রোগ্রাম চালু করবে।

কর্মমুখী শিক্ষা ও রেমিটেন্স যোদ্ধাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আমাদের জিডিপি বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন বাউবি শিক্ষার মানোন্নয়নে কোন কমপ্রোমাইজ করবে না। একটি ভিশন নিয়ে বাউবি এগিয়ে যাচ্ছে। কোভিড কালীণ যে ক্রাইসিস তৈরি হয়েছিল আমরা তা উত্তোরন করতে পেরেছি। দূতাবাসের আন্তরিক সহযোগিতার জন্য তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বাংলাদেশী অভিবাসীসহ সকলের সহযোগিতা কামনা করেন উপাচার্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত মো: আবু জাফর। সংযুক্ত আরব আমিরাতের মান্যবর ডেপুটি চীফ অব মিশন মো: মিজানুর রহমান বলেন, বাউবির এই প্রোগ্রাম সময়োপযোগী।

তিনি শিক্ষার গুণগত মান বজায় রাখার কথা উল্লেখ করেন এবং একটি টার্গেট গ্রুপ খুজে বের করে তাদের চাহিদা মাফিক প্রোগ্রাম/কোর্স চালুর কথা উল্লেখ করেন।

বিশেষ অতিথি হিসেবে বাউবির উপ-উপাচার্য ( শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং দুবাই ও উত্তর আমিরাতের মান্যবর কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বক্তব্য রাখেন।

 

ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং এর যুগ্ম-পরিচালক এমএস সঙ্গীতা মোরশেদের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাউবির ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন এবং সামজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম। জুম ওয়েবিনারে দুবাই ও উত্তর আমিরাতর ডেপুটি কনসাল জেনারেল মো: শাহেদুল ইসলাম, কমার্শিয়াল কাউসেলর কামরূল হাসান, কাউসেলর (শ্রম) মো: আবদুস সালাম, প্রথম সচিব (ইসিটি) মো: শাহরিয়ার আলম, প্রথম সচিব (পাসপোর্ট) মো: কাজী ফয়সাল, প্রথম সচিব (প্রেস) মো: আরিফুর রহমান, প্রথম সচিব ( শ্রম) মিসেস শাহনাজ পারভীন, প্রথম সচিব (এনআইডি ও স্পোর্টস) মো: বদরূল আলম, দ্বিতিীয সচিব (এইচওসি) মানিক রঞ্জন বড়ুয়া, দ্বিতীয় সচিব (প্রটোকল) মো: সাজ্জাদ জহির, বাউবির শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও সংযুক্ত আরব আমিরাতের রেমিটেন্স যোদ্ধারা সংযুক্ত ছিলেন।

Scroll to Top