আমাদের নৈতিকতা কোথায় গিয়ে ঠেকেছে: শিক্ষামন্ত্রী

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে এমবিবিএস পরীক্ষার্থীর রোল নম্বর দিয়ে এক অভিভাবক তদবির করেছিলেন। বিষয়টি শিক্ষামন্ত্রী নিজেই সাংবাদিকদের জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ সংক্রান্ত বিষয়ে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ব্রিফ করেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় অনেক অভিভাবক আমাকে মোবাইলে মেসেজ পাঠিয়েছেন। তাদের ছেলে-মেয়েদের রোল নম্বরও পাঠিয়ে কিছু করা যাবে কিনা অনুরোধ করেছেন। আমাদের নৈতিকতা কোথায় গিয়ে ঠেকেছে। এটা অবশ্যই আমাদের জন্য লজ্জার বিষয়। এই ধরনের নৈতিক অধঃপতন যদি অভিভাবক পর্যায়ে হয় তাহলে আমরা ছেলে-মেয়েদের কী শিক্ষা দেব।

অভিভাবকদের অনুরোধ করে তিনি বলেন, অভিভাবকরা যেন তাদের নৈতিক অবস্থানে আপস না করেন।

প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে মন্ত্রী বলেন, প্রশ্নফাঁসের গুজবের সঙ্গে রাজনৈতিক সংশ্লিষ্টতা থাকতে পারে। প্রশ্নফাঁসের গুজব ঠেকাতে গোয়েন্দারা নজরদারি করছেন। কেউ গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

নতুন কারিকুলাম নিয়ে তিনি বলেন, নতুন কারিকুলামে অভিভাবকরা যেন শিক্ষার্থীদের মূল্যায়ন সহজেই বুঝতে পারেন সে বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে।

স্মরণশক্তির মূল্যায়নের পরিবর্তে প্রায়োগিক দক্ষতার মূল্যায়নের দিকে গুরুত্ব দেয়া হচ্ছে। নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি নম্বর বা সংখ্যায় রূপান্তর করে অভিভাবকদের কাছে তুলে ধরার বিষয়ে চিন্তা-ভাবনা চলছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল গত রোববার (১১ ফেব্রুয়ারি) প্রকাশিত হয়েছে।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top