আবুধাবি প্রবাসী সনাতনীদের উদ্যোগে পৌষ পার্বণ পিঠা উৎসব উদযাপন

শেয়ার করুন

আমিরাত প্রতিনিধি: আরব আমিরাতের রাজধানীর বুকে যেন জড়ো হয়েছে বাংলাদেশী পরিবার। ছিল নানান আয়োজন, বাংলাদেশের কৃষ্টি কালচার নিয়ে এবং শীতের পিঠাপুলি নিয়ে আয়োজন করেছেন প্রবাসী সনাতনী পরিবার মিলনমেলা।

রবিবার (১৪ জানুয়ারি) আবুধাবির কর্নেশ ফরমাল পার্কে আবুদাবি তো অবস্থানরত সকল সনাতনী পরিবারের উদ্যোগে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এক মিলন মেলা অনুষ্ঠিত হয়।

এতে আবুদাবির আল আইন সহ এবং দুবাই থেকেও অনেক সনাতনী পরিবার যুক্ত হয়েছেন। মিলন মেলায় ছিল নানা ধরনের খেলাধুলা । শিশু থেকে কিশোর এবং বৃদ্ধদের নিয়ে নানা ধরনের খেলা এবং পুরস্কার ও ছিল। দেশের শীতের পিঠাগুলির মধ্যে প্রবাসী ও জম্ম উঠেছে নারীদের অসাধারণ সাজানো পিঠাপুলি। ভাপা পিঠা, চিতল পিঠা,সুজি পিঠা, ডাল চনা, পায়েস, সেমাই পিঠা, তালের পিঠা, নানা ধরনের মিষ্টি ছিল দেখার মত।

সকলের উপস্থিতিতে পৌষ পার্বণ উপলক্ষে কেক কেটে আনন্দ ছিল ভিন্ন রকম। আবুধাবি বিগত ২০০১ সাল থেকে অদ্যবধি ২০২৪ প্রতি বছরের ন্যায় চলে আসছে পৌষ পার্বণের পিঠা উৎসব। বর্তমান প্রজন্মের শিশুরা দেশের ঐতিহ্যকে ভূল না যাওয়ার জন্য প্রবাসেও তাদের মা-বাবা নানা ধরনের অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের সংস্কৃতি কে মনে রাখার জন্য শিশুদের উদ্বুদ্ধ করেন। অনুষ্ঠানে আবুধাবির বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দুই শতাধিক পরিবারবর্গ উপস্থিত ছিলেন। দেশের সংস্কৃতিকে প্রবাসে ধরে রাখার জন্য সকল পরিবার পরিজনদের প্রতি অনুরোধ জানিয়েছেন প্রবাসীরা।

চাটগাঁ  িনউজ/এমআর

Scroll to Top