আন্দোলনে সড়ক বাতি বন্ধ করে গুলি, চসিকের প্রকৌশলী বরখাস্ত

চাটগাঁ নিউজ ডেস্ক : কোটা সংস্কার আন্দোলনে সড়ক বাতি বন্ধ করে গুলি করার অভিযোগ উঠেছিল। ওই সময় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের বিদ্যুৎ উপবিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) ঝুলন কুমার দাশকে। একই সঙ্গে তার বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগে তিন সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

বুধবার (১৪ আগস্ট) বিকেলে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বৈষম্যবিরোধী ছাত্র-জনতা আন্দোলনের নেতৃবৃন্দ বুধবার দুপুরে চসিক কার্যালয়ে এসে প্রাথমিকভাবে ২টি দাবি করেন।

তারা জানান, ৩ আগস্ট থেকে ৫ আগস্ট ঝুলন কুমার দাশের নির্দেশনায় নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশে সড়কবাতি নেভানো ছিল, যার ফলে আন্দোলনরত বৈষম্যবিরোধী ছাত্ররা নিরাপত্তাহীনতার শিকার হন। এছাড়া, বৈষম্যবিরোধী ছাত্রনেতৃবৃন্দ ঝুলন কুমার দাশের বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন দুর্নীতির সংবাদ উপস্থাপন করেন। তারা দুপুর ৩টা থেকে ১ ঘন্টার মধ্যে ঝুলন কুমার দাশকে চাকরি থেকে বরখাস্ত করা না হলে সংবাদ সম্মেলন করে ঝুলন কুমার দাশের বিভিন্ন দুর্নীতির তথ্য গণমাধ্যমের কাছে তুলে ধরার ঘোষণা দেন।

এছাড়া ঝুলন কুমার দাশের বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত দুর্নীতির অভিযোগ তদন্তে চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমীকে আহ্বায়ক, আইন কর্মকর্তা মো. জসিম উদ্দিনকে সদস্য এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিমকে সদস্য সচিব করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে৷

এছাড়া মেয়রের একান্ত সহকারী হোসেন আওরঙ্গজেব শিবলু মঙ্গলবার চাকরি থেকে অব্যাহতির যে আবেদন করেছে তা গ্রহণ করা হয়েছে।

এদিকে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দেওয়া স্মারকলিপিতে যেসব দাবি উল্লেখ করা হয় সেগুলো হলো— সিটি করপোরেশনকে সিন্ডিকেটমুক্ত করা এবং কর্মকর্তাদের কমিশন বাণিজ্য বন্ধ করা, সিটি করপোরেশনের যেসব অফিসার করপোরেশনকে ব্যবসা প্রতিষ্ঠানে পরিণত করেছেন তাদের ব্যাংক হিসাব জব্দ করে ব্যবস্থা নেওয়া, যেসব অফিসার টেন্ডার কার্যক্রমের সাথে যুক্ত তাদের বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা নেওয়া এবং কর্মকর্তা–কর্মচারী পদোন্নতি বঞ্চিত রয়েছেন তাদের ন্যায়সঙ্গতভাবে পদোন্নতি প্রদানের ব্যবস্থা নেওয়া।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top