আনোয়ারার সেই ১৫ জেলে মিয়ানমারে উদ্ধার

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: আনোয়ারার সরেঙ্গা থেকে গভীর সাগরে মাছ ধরতে গিয়ে বঙ্গোপসাগরে নিখোঁজ সেই ১৫ জেলেকে উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

ইঞ্জিন বিকল হয়ে ট্রলারে ভেসে মিয়ানমারের জলসীমায় আটকা পড়েছিলেন সেই ১৫ জেলে; জাতীয় জরুরি সেবার নম্বর ৯৯৯ এ ফোন পেয়ে তাদের উদ্ধার করেছে কোস্ট গার্ড।

৯৯৯ এ দায়িত্বরত পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার জানান, ৩ জানুয়ারি চট্টগ্রামের আনোয়ারার গহিরা উপকূল থেকে মাছ ধরতে সাগরে যায় ‘মা-মণি’ নামের একটি ফিশিং ট্রলার। তাতে ছিলেন ১৫ জেলে।

৪ জানুয়ারি ইঞ্জিন শ্যাফট ভেঙে তাদের ট্রলার বিকল হয়ে যায়। এরপর দশদিন বোটটির কোনো খবর পাওয়া যাচ্ছিল না।

১৪ জানুয়ারি মিয়ানমারের একটি ফিশিং ট্রলার সাগরে ভাসমান বিকল বোটটি দেখতে পায় এবং বোটটিকে টেনে মিয়ানমার-বাংলাদেশ জল সীমায় নিয়ে যায়।

এরপর বোটের একজন মাঝি বোটের মালিককে ফোনে জানান, তারা মিয়ানমার নৌবাহিনীর হেফাজতে আছেন।

চট্টগ্রামের আনোয়ারা থেকে বোটের মালিক ওবায়দুল হক তখন ৯৯৯ এ ফোন করে সহায়তার অনুরোধ জানান। দায়িত্বরত কনস্টেবল নোবেল দাস সেই বার্তা পৌঁছে দেন কোস্ট গার্ড নিয়ন্ত্রণ কক্ষ ও সেন্ট মার্টিন কোস্ট গার্ডকে।

সেন্ট মার্টিন কোস্ট গার্ডের উদ্ধারকারী দল মিয়ানমার-বাংলাদেশ জলসীমায় গিয়ে মিয়ানমারের নৌবাহিনীর হেফাজত থেকে ১৫ জন জেলেসহ বিকল বোটটি উদ্ধার করে সেন্ট মার্টিন নিয়ে আসে বলে জানান পরিদর্শক আনোয়ার সাত্তার।

সেন্টমার্টিন কোস্ট গার্ড স্টেশন কমান্ডার লে. তাকিউল আহসান জানান, মিয়ানমার নৌবাহিনীর মাধ্যমে খবর পেয়ে কোস্ট গার্ডের জাহাজ নিয়ে ট্রলারসহ জেলেদের উদ্ধার করা হয়।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top