বন্যহাতি অপসারণ চায় আনোয়ারাবাসী

আনোয়ারা প্রতিনিধি : চট্টগ্রামের আনোয়ারা-কর্ণফুলী উপজেলায় দেয়াঙ পাহাড়ে অবস্থান করা হাতির আক্রমণে প্রতিনিয়ত প্রাণহানির ঘটনা ঘটছে। এতে হাতির আক্রমণে অতিষ্ঠ দুই উপজেলার পাহাড়ের পাশে অবস্থিত গ্রামের কয়েক হাজার মানুষ। এবার হাতির অত্যাচার থেকে বাঁচতে দেয়াঙ পাহাড়ে অবস্থান করা এসব হাতি অপসারণের জন্য মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে স্থানীয়রা।

শুক্রবার (১১ অক্টোবর) উপজেলার মোহাম্মদপুর চায়না রোডে আনোয়ারা সর্বস্তরের জনসাধারণের ব্যানারে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে কাজী আবদুল্লাহর সঞ্চালনায় বক্তব্য রাখেন সমাজসেবক মাসুদ বিন জাফর, নুরুল আনোয়ার, আমীর আহম্মেদ, বৈরাগ ইউনিয়ন ছাত্রদলের সভাপতি নুরুল আজিম, ছাত্রনেতা মিজান জলিল, মোহাম্মদ মনির, মো. নিশান, তারেকুর রহমান, সাইফ উদ্দীন, আফজাল শাহ্ ও আরিফ খান জয়সহ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৮ সালে দেয়াঙ পাহাড়ে দুইটি হাতি অবস্থান করে। হাতিগুলো খাবারের খোঁজে লোকালয়ে নেমে পড়লে বৈরাগ মুহাম্মদপুর এলাকায় হাতির আক্রমণে এক বৃদ্ধ নিহত হয়। এরপর একের পর এক মৃত্যুর ঘটনা ঘটে। আহত হয়েছে শিশু থেকে বৃদ্ধা৷ ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক। এরপরেও বন বিভাগের অবহেলায় হাতিগুলোকে তাদের স্থানে ফিরিয়ে নিতে ব্যর্থ হয়। এর ফলে দীর্ঘ পাঁচ বছরে কেইপিজেড অবস্থিত পাহাড়ে স্থায়ীভাবে হাতির বসবাসের স্থান বানিয়ে ফেলে৷ এতে ইতিমধ্যে হাতির আক্রমণ বেড়ে গেছে। দিনের দুপুরেও হাতি লোকালয়ে চলে আসে। তাই অতিদ্রুত হাতি অপসারণের জন্য বনবিভাগ, প্রশাসন ও সরকারের কাছে জোর দাবি জানান তারা।

চাটগাঁ নিউজ/সাজ্জাদ/এসএ

Scroll to Top