আজ মহাসমারোহে উদযাপিত হচ্ছে সৈয়দ চাঁদ শাহ (রহ.) ওরশ

শেয়ার করুন

রাউজান প্রতিনিধি: ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত আধ্যাত্মিক সাধক, রাহনুমায়ে শরীয়ত, ত্বরীকত ও মারফত হযরতুল আল্লামা ছৈয়দ চাঁদ শাহ্ (রহ.)’র ১৯৫ তম পবিত্র ওরশ মোবারক মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) মহাসমারোহে অনুষ্ঠিত হচ্ছে।

এই উপলক্ষে চট্টগ্রামের রাউজান উপজেলার কদলপুর ইউনিয়নের মীর বাগিচাস্থ দরবার শরীফ প্রাঙ্গণে আল্লামা ছৈয়দ চাঁদ শাহ্ (রহ.) এর আওলাদগণ ও ওরশ বাস্তবায়ন কমিটির যৌথ আয়োজনে আজ বাদে ফজর হতে মাজার জেয়ারত, খতমে কোরআন, খতমে গাউসিয়া আলিয়া, হাদিয়া ও নিয়াজ জবেহ, হামদ-নাত, হুজুরের জীবনী আলোচনা, মিলাদ-মাহফিল, দেশ ও জাতির কল্যাণ কামনায় আখেরী মোনাজাত, তবররক বিতরণসহ নানান কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

লক্ষাধিক ভক্ত-আশেকের সমাগমে অনুষ্ঠিতব্য ওরশে একই প্যান্ডেলে ধনী-গরীব নির্বিশেষে একসাথে ৬ হাজার মানুষকে তবারুক পরিবেশনের ব্যবস্থা করা হয়েছে। সকাল হতে দেশের বিভিন্ন প্রান্ত হতে হাদিয়া ও নজর-নিয়াজ সহকারে ভক্ত-আশেকরা দরগার প্রাঙ্গণে উপস্থিত হয়ে জিয়ারত ও জিকিরে মশগুল রয়েছেন।

ইতোমধ্যে গত (৩০ জানুয়ারী) আশেকানে মোক্তার শাহ খেদমত কমিটির আয়োজনে দরবারের সাজ্জাদানশীন ছৈয়দ মোক্তার শাহ (মা.জি.আ) সভাপতিত্বে ও কামাল উদ্দিনের সঞ্চালনায় দেশের বিভিন্ন জেলা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের প্রতিনিধিদের অংশগ্রহণে ১ম প্রস্তুতি সভা এবং ১০ ফেব্রুয়ারি হযরত ছৈয়দ চাঁদ শাহ (রহ.) কেন্দ্রীয় ওরশ কমিটির আয়োজনে কমিটির সভাপতি হাজী মো. শফির সভাপতিত্বে ও আলমগীর রাসেলের সঞ্চালনায় ২য় প্রস্তুতি সভা সম্পন্ন হয়েছে।

এই দুই প্রস্তুতি সভায় উপস্থিত হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন কদলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী। দরবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন দরবারের বড় শাহজাদা ও কেন্দ্রীয় ওরশ পরিচালনা কমিটির সাধরণ সম্পাদক ছৈয়দ দিদারুল আলম  শাহ (মা.জি.আ), মেঝ শাহদাজা সাজ্জাদানশীন ছৈয়দ মোক্তার শাহ (মা.জি.আ), ছোট শাহজাদা আশেকানে ছৈয়দ মোক্তার শাহ খেদমত কমিটির মহাসচিব ছৈয়দ মোকছুদুল আলম শাহ (মা.জি.আ)।

সংগঠক আলমগীর রাসেলের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাবেক ইউপি চেয়ারম্যান তসলিম উদ্দিন চৌধুরী, ইউপি সদস্য বীরমুক্তিযোদ্ধা কমান্ডার হাসেম চৌধুরী, সমাজসেবক আলহাজ্ব মোহাম্মদ আলী, শাহাজাদা আল্লামা ছৈয়দ মফিজুল হক আলকাদেরী, ফরহাদ উদ্দিন চৌধুরী, মফিজুল আলম চৌধুরী, এস.এম হাশেম, অধ্যাপক লিয়াকত আলী চৌধুরী, আবদুছ সোবাহান, জামাল আহমেদ চৌধুরী, ফরিদ হোসেন রফিক, এস.এম সিরাজুল ইসলাম হিরণ, মো. কামাল উদ্দিন,  মো. লিয়াকত আলীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

সভায় শৃঙ্খলার মাধ্যমে হাদিয়া ও নিয়াজ আনায়ন-প্রদান-গ্রহণ, সুষ্ঠুভাবে তবররক পরিবেশন, হাফেজ বজলুল রহমান সড়ক যানজটমুক্ত রাখা, গাড়ি পার্কিং, আইন-শৃঙ্খলার সর্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণ, মেলায় বখাটেদের আনাগোনা প্রতিরোধ সহ নানান বিষয়ে আলোকপাত করা হয়। এবং সেই লক্ষ্যে নানান উপ কমিটি গঠন ও দায়িত্ব বন্টন করা হয়।

উক্ত ওরশ শরীফের অতীব শ্রদ্ধা- ভক্তি নিয়ে আদবের সাথে অংশগ্রহণ করে আল্লাহ-রাসূল (দ:) ও ছৈয়দ চাঁদ শাহ (রহ:) এর নৈকট্য লাভের জন্য জাত-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল ভক্ত-অনুরক্তদের প্রতি দরবারে পক্ষ হতে বিনীত আহ্বান জানান দরবারের সাজ্জাদানশীন ছৈয়দ মোক্তার শাহ (মা.জি.আ), শাহাজাদা ছৈয়দ দিদারুল আলম শাহ্ ও আশেকানে মোক্তার শাহ্ খেদমত কমিটির মহাসচিব শাহাজাদা মকছুদুল আলম শাহ্।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top