আওয়ামী লীগকে হটিয়ে ফের চট্টগ্রামে নিউমার্কেট দখলে নিল ছাত্র-জনতা

চাটগাঁ নিউজ ডেস্ক : ফের আওয়ামী লীগকে হটিয়ে চট্টগ্রামের কোতোয়ালির নিউমার্কেট মোড় দখলে নিয়েছে ছাত্র-জনতা। সেখানে হাজার হাজার মানুষ সরকার পতনের স্লোগান দিচ্ছে। আজ রোববার বিকেল ৫টা পর্যন্ত দফায় দফায় সংঘর্ষের পর ফের ওই এলাকার দখল নেয় ছাত্র–জনতা। নিউমার্কেট ছাড়াও শহরের জিইসি মোড়, ২ নম্বর গেটও দখলে রেখেছে তারা।

এর আগে রোববার (৪ আগস্ট) সকাল ১০টা থেকে আওয়ামী লীগের এবং বেলা ১১টা থেকে কোটা সংস্কার আন্দোলনকারীরা নিউমার্কেট সমাবেশের ডাক দেন। সকাল সাড়ে ১০টার দিকে সেখানে আওয়ামী লীগের পক্ষ থেকে লাগানো মাইক ভেঙে দেন আন্দোলনকারীরা। তখন কিছুটা উত্তেজনা তৈরি হয়। পরে ওই স্থান আন্দোলনকারীরা দখলে নেন।

এরপর ১২টার দিকে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এরপর নিউমার্কেট মোড় দখলে নিয়ে সমাবেশ করে আওয়ামী লীগ। আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে কাজির দেউড়ি, আসকারদীঘি, ওয়াসা, দু নম্বর গেট, টাইগারপাসসহ বিভিন্ন মোড়ে অবস্থান নেন। সেখানে ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়। বিকেল পাঁচটার দিকে পুনরায় নিউমার্কেট মোড়ের দখল নেন আন্দোলনকারীরা।

এদিকে আজ বিকেল ৫টা পর্যন্ত বিভিন্ন জায়গায় সংঘর্ষে ২৫ জন গুলিবিদ্ধ হয়েছেন। চমেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক আলাউদ্দিন তালুকদার বলেন, নগরের বিভিন্ন স্থানে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় সন্ধ্যা পর্যন্ত মোট ১৩৮ জনকে ভর্তি করা হয়েছে। এর মধ্যে তিনজনকে আশঙ্কাজনক অবস্থায় আইসিইউতে রাখা হয় এবং বাকিদের ক্যাজুয়ালিটি ও নিউরো সার্জারি বিভাগে ভর্তি করা হয়।

আজ সকাল থেকে নিউমার্কেট মোড়ে অবস্থান নেয় আন্দোলনকারীরা। তাদের সঙ্গে স্থানীয়দের যোগ দিতে দেখা গেছে। ঘটনাস্থলে থাকা আওয়ামী লীগের মাইক ভাঙচুর করে আন্দোলনকারীরা। একপর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে। অন্যদিকে ছাত্রলীগের এক নেতাকে গুলি ছুড়তে দেখা যায়। তিনি সরকারি সিটি কলেজ ছাত্রলীগ নেতা মো. ফয়সাল। তিনি রিভলবার নিয়ে গুলি ছোড়েন। ওই সময় ১৬ জন আহত হয়। পরে ওই স্থান আওয়ামী লীগের কর্মীরা দখলে নেন।

সাড়ে ১১টার দিকে কোতোয়ালি থানা ও সিটি কলেজের সড়ক থেকে আন্দোলনকারীদের ওপর আক্রমণ করেন ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মীরা। সিটি কলেজের গলি থেকে আন্দোলনকারীদের দিকে বেশ কয়েকটি গুলি ছোড়েন ফয়সাল নামের ছাত্রলীগ নেতা। একই সঙ্গে পুলিশও সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল ছোড়ে। পরে নিউমার্কেট মোড়ে অবস্থান নিয়ে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বক্তব্য দেন।

এর আগে গতকাল শনিবার দুপুর থেকে কোতোয়ালি থানার নিউমার্কেট মোড় দখলে নিয়ে আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দেয়। সেখানে হাজার হাজার আন্দোলনকারী অংশ নিয়েছিল। শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন সাধারণ মানুষ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top