আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান নিয়ে টানটান উত্তেজনা

ফরহাদ সিকদার: ৯ সেপ্টেম্বর পর্যন্ত ওডিআই র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল পাকিস্তান। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ে তাদের শীর্ষস্থান হারাতে হয়েছে। ফলে বিশ্বকাপের আগে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান নিয়ে টানটান উত্তেজনা শুরু হয়েছে।

বর্তমানে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিন দল—অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ভারতেরই শীর্ষস্থান দখলের সুযোগ আছে।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখতে ১ নং এ থাকা অস্ট্রেলিয়াই ফেবারিট। তাদের ৩ পয়েন্ট এগিয়ে আছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই ম্যাচ জেতার পর তৃতীয় ম্যাচটি খেলছিল অস্ট্রেলিয়া। যদি অস্ট্রেলিয়ার দুই বা তার বেশি ম্যাচ হারে, তাহলে ভারত ও পাকিস্তানের সঙ্গে তাদের ব্যবধান কমে যাবে।

অন্যদিকে, ২ নং এ থাকা পাকিস্তানের সম্ভাবনা অনেকটাই নির্ভর করছে এশিয়া কাপের ফাইনালে ওঠার ওপর। তাদের শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। শ্রীলঙ্কাকে হারিয়ে যদি ফাইনালে ওঠে পাকিস্তান, সেখানেও তারা জেতে, তাহলে বিশ্বকাপের আগে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পাওয়ার জোরালো সম্ভাবনা তৈরি হবে।

তবে অস্ট্রেলিয়া ও ভারতের মতো এশিয়া কাপের পর বিশ্বকাপের আগে আর কোনো সুযোগ পাবে না পাকিস্তান। মূল টুর্নামেন্ট শুরুর আগে তাদের দুটি প্রস্তুতি ম্যাচ থাকবে, কিন্তু সেগুলোর ওডিআই মর্যাদা থাকবে না বলে র‍্যাঙ্কিংয়ে প্রভাব ফেলবে না।

অস্ট্রেলিয়ার মতো ৩ নং র‍্যাঙ্কিংয়ে থাকা ভারতেরও বিশ্বকাপের আগে ছয়টি ম্যাচ খেলার সুযোগ আছে। অস্ট্রেলিয়া ও পাকিস্তান তাদের পরের ম্যাচগুলো যদি হারে, তাহলে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হলেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে যাওয়ার কথা ভারতের। তবে এটি একটু কঠিনই।

সুতরাং, বিশ্বকাপের আগে ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিয়ে টানটান উত্তেজনা চলবে।

Scroll to Top