আইসিসি নিষেধাজ্ঞা থেকে মুক্তি শ্রীলঙ্কা ক্রিকেটের

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ অবশেষে শ্রীলঙ্কা ক্রিকেটের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল আইসিসি। এক বিশেষ বিবৃতিতে বিষয়টি ঘোষণা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

গত ১০ নভেম্বর নিষেধাজ্ঞা আরোপের পর থেকে পরবর্তী পরিস্থিতির ওপর নজর রেখেছিল আইসিসির বোর্ড। দীর্ঘ পর্যবেক্ষণ শেষে তাদের সিদ্ধান্ত, এসএলসি নিয়ম মেনে চলছে এবং তাদের কার্যক্রম সন্তোষজনক। তাই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে।

ঘটনার শুরুটা হয় ওয়ানডে বিশ্বকাপ থেকে। সেখানে ব্যর্থতার কারণে পুরো শ্রীলঙ্কান বোর্ডকে বরখাস্ত করে দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। এরপর একটি অন্তর্বর্তীকালীন কমিটিও গঠন করেন তিনি। তার এই সিদ্ধান্তে কারণে পরবর্তীতে শ্রীলঙ্কাকে নিষিদ্ধ করে আইসিসি।

আইসিসি থেকে নিষেধাজ্ঞা পাওয়ার পর মন্ত্রীত্ব হারান রোশান। ক্রিকেট বোর্ডে দুর্নীতিবিরোধী অভিযান চালানোর কারণে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট তাকে হত্যার ষড়যন্ত্র করছেন এমন অভিযোগও তুলেছিলেন রানাসিংহে। পরবর্তীতে আর পদ টেকেনি তার। এরপর তার বিপক্ষে দুর্নীতির অভিযোগ আনে লঙ্কান বোর্ড। নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও অবশ্য গত ২১ নভেম্বর আইসিসির সিদ্ধান্তে খেলা চালিয়ে যাচ্ছিল শ্রীলঙ্কা ক্রিকেট দল। তবে শাস্তি হিসেবে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ভেন্যু সেখান থেকে সরিয়ে দক্ষিণ আফ্রিকায় নেওয়া হয়।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top