অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানে ৮৫ জনকে সিআইপি স্বীকৃতি দিলো মন্ত্রণালয়

চাটগাঁ নিউজ ডেস্ক: বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার ২০২১ সালের জন্য তিন ক্যাটাগরিতে সর্বমোট ৮৫ জনকে বানিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যাক্তি (অনিবাসী বাংলাদেশি) বা সিআইপি (এনআরবি) হিসেবে নির্বাচন করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের সিনিয়ির সহকারী সচিব মো: সারওয়ার আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়।

বুধবার (২২ নভেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক জারি করা প্রজ্ঞাপনে সারাদেশ থেকে ৮৫ জনের মধ্যে চট্টগ্রাম থেকে ‘বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যাক্তি (অনিবাসী বাংলাদেশি) বা সিআইপি (এনআরবি)‘ নির্বাচিত হয়েছেন ৩২ জন। তারা হলেন মো: আব্দুন নূর কাউসার, কোরবান আলী, মো: আবু জাফর চৌধুরী, মো: আব্দুল মান্নান, মো: মঈনউদ্দীন চৌধুরী, মো: জসিম উদ্দিন, মো: ফরিদ আহমেদ, মো: শফি, কবির আহমেদ, আবুল কাশেম, শেখ নবী, মো: নাজিম, মো: মোছাদ্দেক চৌধুরী, মো: জসিম উদ্দিন, মো: শাহাব উদ্দিন, মো: বাদশাহ মিয়া বাচা, মো: আব্দুল মান্নান, মো: ফারুক, আব্দুল মোতালেব, সিরাজুল হক, মো: ইয়াসিন চৌধুরী, মো: রেয়াজুল করিম, পারভেজ মো: আমানউল্লাহ চৌধুরী, মো: আশরাফুর রহমান, মো: এনামুল হক চৌধুরী, হাফেজ মো: ইদ্রিস, সিরাজুল হক, মো: আনিস উদ্দিন, আবুল কালাম আজাদ, নুরুল আমীন, মো: লেয়াকত আলী, মো: সেলিম। আর বাকী ৫৩ জন অন্যান্য জেলা থেকে নির্বাচিত হয়েছেন ।

যথাক্রমে তিন ক্যাটাগরিতে সারাদেশ থেকে স্থান পেয়েছেন (ক) বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে এক (১) জন। (খ) বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ৭৪ জন। (গ) বিদেশে বাংলাদেশের পণ্যের আমদানিরকারক অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ১০ জন।

বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যাক্তি (অনিবাসী বাংলাদেশি) নির্বাচন নীতিমালা ২০১৮ অনুযায়ী ২০২১ সালের জন্য নির্বাচিত সিআইপি (এনআরবি) গণ ২০২৪ সালের ০১ জানুয়ারী থেকে ২০২৫ সালের ৩১শে ডিসেম্বর তারিখ পর্যন্ত সরকার অনুমোদিত সিআইপি পরিচয়পত্রসহ বাংলাদেশ সচিবালয়ে প্রবেশপত্রসহ প্রবেশাধিকার, সরকার কতৃক নিয়োজিত সংশ্লিষ্ট বিষয়ে নীতি নির্ধারণী কমিটিতে সদস্য হিসেবে যোগ্যতা অর্জন, দেশ বিদেশের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠক সুবিধা, জাতীয় গুরুত্বপূর্ণ ‍ ‍দিবসগুলোতে বিদেশস্থ বাংলাদেশ মিশন সমূহ কতৃক আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রণ, ব্যবসা সংশ্লিষ্ট ভ্রমণে বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহার, বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণে অগ্রাধিকার, স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার, দেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের অনুরূপ সুযোগ-সুবিধা পাবেন এবং তাঁর বিনিয়োগ ক্ষেত্রে ১৯৮০ সালের বিদেশে প্রাইভেট বিনিয়োগ আইনের বিধান অনুসারে সংরক্ষণ এবং জাতীয় ও সিটি কর্পোরেশন কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ সহ ইত্যাদি সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

Scroll to Top