অবৈধ ইটাভাটা বন্ধে পার্বত্য জেলার ৩ ডিসিকে লিগ্যাল নোটিশ

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটি জেলার অবৈধ ইটভাটার কার্যক্রম ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করতে তিন জেলা প্রশাসককে (ডিসি) লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সোমবার (১৯ জুন) এ লিগ্যাল নোটিশ পাঠান জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

মনজিল মোরশেদ গণমাধ্যমকে জানান, পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন। পরবর্তীতে ইটভাটা মালিকরা আপিল বিভাগে ২টি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতিবস্থা তুলে দেন। স্থিতিবস্থা তুলে দেওয়ার পরও ইটভাটা মালিকেরা প্রশাসনের সামনে লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করে যাচ্ছেন।

কিন্তু অবৈধ ইটভাটা বন্ধে আদালতের নির্দেশনা থাকার পরও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না, সে কারণে পার্বত্য চট্টগ্রামের পরিবেশ ধ্বংস হচ্ছে। অন্যদিকে এইচআরপিবির করা জনস্বার্থের মামলায় অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা রয়েছে। ক্যাবিনেট সেক্রেটারি এক নির্দেশনায় সবকল জেলা প্রশাসকদের অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

সে বিবেচনায় পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির অবৈধ ইট ভাটার কার্যক্রম বন্ধে রাঙামাটির জেলা প্রসাশক মোহাম্মদ মিজানুর রহমান, খাগড়াছড়ির মো.সহিদুজ্জামানএবং বান্দরবানের ইয়াছমিন পারভীন তিবরীজিকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ নিজ জেলায় ইট ভাটার কার্যক্রম বন্ধে পদক্ষেপ গ্রহণ করার নোটিশ পাঠানো হয়েছে। অন্যথায় জেলা প্রশাসকদের (ডিসি) বিরুদ্ধে সরকারি চাকরি আইন অনুসারে ব্যবস্থা চেয়ে আদালতের দ্বারস্থ হবেন আইনজীবী।

Scroll to Top