৯২ বছরের রেকর্ড ভেঙে জিতল ভারত

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক : মাত্র দেড় দিনের মাথায় কেপটাউন টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় তুলে নিয়েছে ভারত। প্রায় ১৪৭ বছরের ইতিহাসে এ নিয়ে ২৫টি টেস্টের ফল হলো দুই দিনের মাথায়। ভারত-দক্ষিণ আফ্রিকা কেপটাউন টেস্ট ভেঙে দিয়েছে ৯২ বছর আগের রেকর্ড।

ভারত-দক্ষিণ আফ্রিকার ম্যাচটিই বলের হিসেবে সবচেয়ে ছোট টেস্ট। যেখানে ড্রয়ের দেখা মেলেনি। সবমিলিয়ে ৬৪২ বল করা হয়েছে এই ম্যাচে। এর আগের যে রেকর্ড ছিলো সর্বনিম্ন বলে টেস্ট ম্যাচ শেষ করা তা ১৯৩২ সালে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার ম্যাচ, সে ম্যাচ শেষ হয়েছিল ৬৫৬ বলে।

বৃহস্পতিবার কেপটাউনে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। প্রোটিয়াদের দেওয়া লক্ষ্য মাত্র ১২ ওভারেই করে ফেলে তারা।

কেপটাউনের নিউল্যান্ডস উইকেট পেসারদের জন্য ছিল অনেক সুবিধা। দুই দলের দুজন বিশেষজ্ঞ স্পিনার থাকলেও তারা বল হাতে নেওয়ার সুযোগই পাননি। ব্যাটারদের জন্য রীতিমত দুঃস্বপ্ন হয়ে এসেছেন মোহাম্মদ সিরাজ, জাসপ্রিত বুমরাহ, কাগিসো রাবাদা।

তা সত্ত্বেও এমন অসম বাউন্সের উইকেটে দুর্দান্ত এক সেঞ্চুরি করে দেখালেন এইডেন মারক্রাম। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৬২ রান নিয়ে দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। বুমরাহর তোপে পড়ে গুটিয়ে যায় ১৭৬ রানেই। যার মধ্যে ১০৬ রানই আসে মারক্রামের ব্যাট থেকে। ১০৩ বলে ১৭ চার ও ২ ছক্কায় ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি রাঙান ডানহাতি এই ওপেনার। দ্বিতীয় সর্বোচ্চ ১২ আসে অধিনায়ক ডিন এলগারের ব্যাট থেকে।

ভারতের হয়ে ৬১ রান খরচে ৬ উইকেট নেন বুমরাহ। বিদেশের মাটিতে এটি তার অষ্টম ফাইফার। ভারতীয় বোলার হিসেবে বিদেশের মাটিতে সর্বোচ্চ ফাইফার নেওয়ার কপিল দেবকে (৯) ছুঁতে আর এক পা দূরে আছেন তিনি।

৭৯ রানের লক্ষ্য পেরোতে খুব বেশি অসুবিধা হয়নি ভারতের। ৩ উইকেট হারিয়ে ১২তম ওভারে খেলা শেষ করে দুই ম্যাচের সিরিজে ১-১ ব্যবধানে সমতা আনে সফরকারীরা।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top