১৫ আগস্ট সাইবার হামলার হুমকিতে সরকারের সতর্কতা জারি

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সরকারি ও সামরিক, আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, ফার্মাসিউটিক্যালস, রিটেইল ও শিল্প সংস্থা, এনার্জি ও শিক্ষা খাত — এ ধরনের সংস্থাগুলো হ্যাকারদের হামলার শীর্ষ লক্ষ্যবস্তুর তালিকায় রয়েছে।

এ সপ্তাহের শুরুতে হ্যাকটিভিস্ট গ্রুপের হুমকির পর সরকার ১৫ আগস্ট সম্ভাব্য সাইবার হামলা নিয়ে দেশের সব সরকারি ও বেসরকারি সংস্থাকে সতর্ক থাকতে বলেছে।

তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম এবং ব্যবসার সম্ভাব্য বিঘ্ন ঘটার বিষয়ে সতর্ক করে দিয়ে কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) সব সংস্থাকে তাদের অবকাঠামো রক্ষার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে।

বিজিডি ই-গভ সার্ট জানিয়েছে, হ্যাকার গ্রুপগুলো পাকিস্তান ও বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও সংগঠনকে সাইবার হামলার লক্ষ্যবস্তু করছে।

সাম্প্রতিক গবেষণায় বিজিডি ই-গভ সার্ট একই উদ্দেশ্যপ্রণোদিত বেশ কয়েকটি হ্যাকার গ্রুপকে চিহ্নিত করেছে। এসব গ্রুপ অবিরামভাবে বাংলাদেশের বিভিন্ন সংস্থার বিরুদ্ধে নিয়মিত সাইবার-আক্রমণ পরিচালনা করে আসছে।

এসব হ্যাকারগোষ্ঠীর প্রাথমিক আক্রমণের কৌশলগুলোর মধ্যে রয়েছে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল-অভ-সার্ভিস আক্রমণ, ওয়েবসাইট বিকৃত ও কম্প্রোমাইজ করা এবং ক্ষতিকারক পিএইচপি শেল ব্যবহার করা।

সরকারি ও সামরিক, আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, ফার্মাসিউটিক্যালস, রিটেইল ও শিল্প সংস্থা, এনার্জি ও শিক্ষা খাত — এ ধরনের সংস্থাগুলো হ্যাকারদের হামলার শীর্ষ লক্ষ্যবস্তুর তালিকায় রয়েছে।

Scroll to Top