হামাসের সঙ্গে লড়তে ইসরায়েলকে ড্রোন দিচ্ছে জার্মানি

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সপ্তাহান্তে হামাস যোদ্ধাদের হামলার পর জার্মানি হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে পূর্ণ সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে আগেই। এবার ইসরায়েলকে জার্মানি তার দুটি হেরন টিপি সামরিক ড্রোন ব্যবহার করার অনুমতি দিয়েছে বলে জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বৃহস্পতিবার বলেছেন। সেই সঙ্গে যুদ্ধজাহাজের গোলাবারুদের জন্য ইহুদি রাষ্ট্রের অনুরোধও বিবেচনা করছে জার্মানি।

জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল পাঁচটি হেরন টিপি ড্রোনের মধ্যে দুটি ব্যবহারের অনুরোধ জানিয়েছে, যা জার্মান সামরিক বাহিনী বুন্দেসওয়ের ইসরায়েল থেকে ইজারা নিয়েছে।

অনুরোধের অনুমোদন দেওয়া হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।
এরপর বৃহস্পতিবার ব্রাসেলসে ন্যাটো বৈঠকের ফাঁকে পিস্টোরিয়াস বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ইসরায়েলিরা যে দুটি ড্রোন চেয়েছে আমরা তা সরবরাহ করব।’ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলে তৈরি হেরন ড্রোনগুলো মূলত ইসরায়েলে জার্মান সেনাদের প্রশিক্ষণের উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

পিস্টোরিয়াস বলেছেন, ‘জাহাজের জন্য গোলাবারুদ সম্পর্কে প্রাথমিক অনুসন্ধানও করা হয়েছে এবং আমরা এখন ইসরায়েলিদের সঙ্গে এটি নিয়ে আলোচনা করব।

এদিকে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বৃহস্পতিবার পার্লামেন্টে এক বক্তৃতায় বলেছেন, ‘আমি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ঘনিষ্ঠ যোগাযোগে থাকতে বলেছি এবং সমর্থনের প্রয়োজনে আমাদের জানাতে বলেছি।’  এর মধ্যে যুদ্ধে আহত ইসরায়েলিদের চিকিৎসাসেবা প্রদান অন্তর্ভুক্ত থাকতে পারে বলেও চ্যান্সেলর উল্লেখ করেছেন।

সূত্র : এএফপি

Scroll to Top