স্মার্ট বাংলাদেশ বির্নিমানে ঘোষিত বাজেট বাস্তবসম্মত ও জনকল্যাণমুখী : নগর আওয়ামী লীগ

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক : সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বির্নিমানের অঙ্গীকার নিয়ে ঘোষিত ২০২৪- ২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে বাস্তবমুখী প্রস্তাবনা হিসেবে অভিহিত করে একে স্বাগত জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ঘোষিত বাজেট উত্তর  এক যৌথ বিবৃতিতে তারা বলেছেন, প্রস্তাবিত বাজেটের আকার প্রায় আট লাখ কোটি টাকা হলেও মোটেও তা উচ্চাভিলাসী নয়; বরং বিদ্যমান বাস্তবতার সাথে সামঞ্জস্যপূর্ণ বাস্তবমুখী একটি অর্থনৈতিক প্রস্তাবনা।

এবারের বাজেট প্রণয়নে সরকারকে নানামুখী চাপ মোকাবেলা করতে হয়েছে। একদিকে আই.এম এফ এর পরামর্শ, অন্যদিকে মুদ্রাস্ফীতির চাপ। আই.এম.এফ এর দিক থেকে আগামী অর্থ বছরে একটি নির্দিষ্ট অঙ্কের রাজস্ব বাড়ানোর শর্ত দেওয়া হয়েছে। এই পরিপ্রেক্ষিত বিবেচনায় এবং নানামুখী বৈশ্বিক সংকট মোকাবেলা করে মুদ্রাস্ফ্রীতি নিয়ন্ত্রণকে একটি চ্যালেঞ্জ হিসেবে গ্রহণের বাস্তবমুখী পদক্ষেপ বাজেটে নেওয়া হয়েছে। এই পদক্ষেপের অংশ হিসেবে ধনীদের আয়ের উপর কর আরোপ সম্প্রসারণ এবং সংসদ সদস্যদের বিনাশুল্কে গাড়ি আমদানির পরিবর্তে চল্লিশ শতাংশ শুল্ক আরোপের বিষয়টি অন্যতম ইতিবাচক দিক। চাল, ডাল, পেঁয়াজ, আলু সহ নিত্যপণ্যের বাজার দর নিয়ন্ত্রণের স্বার্থে কর ছাড় ও শুল্ক হার কমানো প্রস্তাবনাও সাধারণ মানুষের জন্য শুভ বার্তা বয়ে আনবে এবং সাধারণ মানুষের জীবনমান উন্নয়নের ক্ষেত্রে একটি সহনশীল আবহ সৃষ্টি হবে।

বিবৃতিতে অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে বাজেটের প্রস্তাবনা বাস্তবায়নের অনুকূলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়াও জরুরী বলে বিবৃতিতে মন্তব্য করা হয়।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top