স্বাধীনতা পদক পেলেন সিপ্লাসটিভির প্রধান সম্পাদক আলমগীর অপু

শেয়ার করুন

সরোজ আহমেদ : ২০২৪ সালে সিপ্লাসটিভির প্রধান সম্পাদক আলমগীর অপুকে ‘স্বাধীনতা স্মারক সম্মাননা’ পদক দিয়ে সম্মানিত করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। চট্টগ্রামের আঞ্চলিক ভাষাকে আন্তর্জাতিকীকরণের জন্য তাঁকে এই সম্মাননা স্মারক পদক প্রদান করা হয়।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকালে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী তাঁর হাতে এই স্মারক সম্মাননা পদক তুলে দেন।

এছাড়া নানা ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় চট্টগ্রামের আরও ৯ ব্যক্তি ‘চসিক স্বাধীনতা স্মারক সম্মাননা’ পদক পেয়েছেন।

জন্ম ও পারিবারিক অবস্থান
আলমগীর অপু ১৯৭৮ সালের ৭ জুন চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ছিপাতলী গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা আব্দুর রাজ্জাক ও মাতা মিসেস রেহানা রাজ্জাক। চার ভাই ও এক বোনের মধ্যে তিনি দ্বিতীয়। ২০০৬ সালের ৬ জুন ফাতেমা তুজ জোহরা অ্যানির সঙ্গে দাম্পত্য জীবন শুরু করেন তিনি। তাঁদের ঘর আলো করে রেখেছেন দুই ছেলে ও এক মেয়ে। প্রথম সন্তান আইডল আলমগীর, দ্বিতীয় আইকন আলমগীর ও তৃতীয় সন্তান আইয়ান আলমগীর।

শিক্ষাগত যোগ্যতা
১৯৯৩ সালে ছিপাতলী ঈদগাহ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৫ সালে সরকারি সিটি ইউনিভার্সিটি কলেজ, চট্টগ্রাম থেকে এইচএসসি ও একই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে (১৯৯৫-২০০০) ব্যবস্থাপনায় স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর সম্প্ন্ন করেন।

কর্মজীবন
২০০০-২০০৭ পারিবারিক ব্যবসায় ও দৈনিক সংবাদপত্রে ফ্রিল্যান্স সাংবাদিক এবং কলাম লেখক হিসেবে কাজ শুরু করেন। পরে ‘দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চ’-এ সাংবাদিক হিসেবে তাঁর ক্যারিয়ার শুরু হয়। ২০০৮ সালে তিনি ‘আরটিভি’তে ব্যুরো প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। ২০১২-২০১৪ সাল পর্যন্ত স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করেন ঢাকায় এটিএন নিউজে।

২০১৫ সালে তিনি অনলাইন মিডিয়া সম্পর্কে নিউইয়র্ক ফিল্ম একাডেমিতে একটি কোর্স সম্পন্ন করেন। দেশে ফিরে ২০১৬ সালে Cplustv এবং www.chatganews.com শুরু করেন। বর্তমানে তিনি Cplustv এবং Cplusbd.net, cplustv.news-এ প্রধান সম্পাদক হিসেবে কাজ করেছেন।চট্টগ্রামের ভাষাভিত্তিক এই অনলাইন টেলিভিশন চ্যানেলটি শুরুতেই দেশে এবং বিদেশে ব্যাপক সাড়া ফেলেন। বর্তমানে এটি চট্টগ্রামের জনগণের কাছে অন্যতম জনপ্রিয় এবং পছন্দের চ্যানেল।

পুরস্কার ও অর্জন
২০১৭ সালে জনপ্রিয় ফেসবুক পেজ ‘cplustv’ ভেরিফাইড এবং একই বছরে YouTube থেকে সিলভার বাটনে পুরস্কৃত হয়েছেন। উভয়েরই এখন প্রতিটি প্ল্যাটফর্মে ৩ মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে। ২০১৯ সালের ২৯ জুলাই বৃহত্তম টেলি-যোগাযোগ সংস্থা “রবি” আয়োজিত “BD APPS” থেকে লোক পছন্দের বিভাগে পুরস্কার পেয়েছেন আলমগীর অপু।তাঁর সংকলিত ‘হাজার প্রবাদ-প্রবচনে চাটগাঁ’ বইটি অক্সফোর্ট  বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরিতে ক্যাটালগ করেছে। যা চট্টগ্রামের আঞ্চলিক ভাষাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে সম্মান ও স্বীকৃতি এনে দিয়েছে। বিশেষ এই অবদানের জন্য তাঁকে ‘স্বাধীনতা স্মারক সম্মাননা’ পদকে সম্মানিত করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top