সুপ্রিম কোর্ট বারে প্রধান নির্বাচন কমিশনার হলেন আবুল খায়ের

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবীদের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবুল খায়েরকে নির্বাচন সংক্রান্ত উপকমিটির আহ্বায়ক করা হয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট বারের সম্পাদক অ্যাডভোকেট আবদুন নূর দুলাল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বর্তমান বাস্তবতা বিবেচনায় নিয়ে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়েরকে নির্বাচন উপকমিটির আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছে। আশা করছি তার নেতৃত্বে একটি স্বচ্ছ, অবাধ, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনিবার্হী কমিটির সদস্যের সঙ্গে আলোচনা করা হয় বলে জানান আব্দুন নুর দুলাল।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ সেশনের কার্যকরী কমিটির নির্বাচন আগামী ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত হবে। পরিচালনা কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের একজন বীর মুক্তিযোদ্ধা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বার) থেকে এ বিষয়ে একটি নোটিশ জারি করা হয়। নির্বাচনী তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। আগামী ২২ ফেব্রুয়ারি বিকাল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কাযর্করী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে ১৩ ফেব্রুয়ারি রাতে সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সাদা প্যানেলের সভাপতি ও সম্পাদকসহ কার্যনির্বাহী কমিটির ১৪ টি পদের প্রার্থী ঘোষণা করা হয়।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ-সমর্থিত প্যানেলে সভাপতি পদে সিনিয়র আইনজীবী আবু সাঈদ সাগর ও সম্পাদক পদে সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হককে মনোনয়ন দেওয়া হয়েছে। সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও ড. দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ সম্পাদক পদে ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও হুমায়ুন কবিরকে মনোনয়ন দেওয়া হয়েছে।

এছাড়াও এ প্যানেল থেকে সদস্য পদে লড়বেন সৌমিত্র সরদার রনী, মো. খালেকুজ্জামান ভূঁইয়া, রাশেদুল হক খোকন, মাহমুদা আফরোজ, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন ও রায়হান রনি।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top