যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল আসবে অক্টোবরে

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অক্টোবর মাসের শুরুতে যুক্তরাষ্ট্র প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল (প্রি অ্যাসেসমেন্ট ইলেকশন মনিটরিং টিম) পাঠাবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার ডি হাস।

মঙ্গলবার (১ আগস্ট) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে আসেন পিটার হাস। পরে তিনি প্রধান নির্বাচন কমিশনারে সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

জানা গেছে, সিইসির সঙ্গে পিটার হাসের আলোচনার এজেন্ডা ছিল আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। পাশাপাশি নির্বাচন নিয়ে কমিশনের যে রোডম্যাপ তার প্রস্তুতি কতটুকু, আর সুষ্ঠু নির্বাচন পরিচালনায় এই কমিশন কী কী পদক্ষেপ নিয়েছে, সেই বিষয়ে অবহিত করতেই এই বৈঠক হয়েছে।

বৈঠকের পর পিটার হাস সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন কমিশনকে জানিয়েছি, একটি অবাধ সুষ্ঠু শান্তিপূর্ণ নির্বাচনের জন্য অক্টোবরের শুরুতে যুক্তরাষ্ট্র থেকে একটি প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল পাঠাবে, যাদের নির্বাচন পূর্ব অভিজ্ঞতা রয়েছে। বাংলাদেশের অবাধ সুষ্ঠু নির্বাচনে যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে।’

কারা আসবেন সে বিষয়ে তিনি বলেন, ‘পর্যবেক্ষক দলে থাকবেন ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট, ন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের বিশেষজ্ঞরা, যারা নির্বাচন সম্পর্কে অগাধ জ্ঞান রাখেন।’

Scroll to Top