যুক্তরাষ্ট্রকে উড়িয়ে সুপার সিক্সে টাইগার যুবারা

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: ভারতের বিপক্ষে হেরে যুব বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা তেমন স্বস্তির ছিল না বাংলাদেশের যুবাদের। তবুও টানা দ্বিতীয় জয়ে সুপার সিক্স পর্ব নিশ্চিত করল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

শুক্রবার (২৬ জানুয়ারি) ব্লুমফন্টেইনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১২১ রানের বিশাল জয়ে প্রথম রাউন্ডের বৈতরণি পেরিয়ে সুপার সিক্সে উঠে গেছে বাংলাদেশের যুবারা।

আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের হয়ে যথারীতি ইনিংস উদ্বোধনে নামেন আশিকুর রহমান শিবলী ও আদিল বিন সিদ্দিক। ম্যাচের শুরুতে দেখেশুনে খেলতে থাকেন এই দুই ওপেনার। তবে এই জুটি জমে ওঠার আগেই যুক্তরাষ্ট্র উইকেট তুলে নেয়। দলীয় ২৯ রানে আদিল ব্যক্তিগত ১৩ রান করে সাজঘরের পথ ধরেন। দ্বিতীয় উইকেটে ব্যাট হাতে আসেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান।

শুরুর ধাক্কা সামলিয়ে এগোতে থাকে ওপেনার শিবলী ও রিজওয়ান। তবে দ্বিতীয় জুটিও বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি দলীয় ৬৭ রানে শিবলী আউট হলে ভাঙে ৩৮ রানের এই জুটি। সাজঘরে যাবার আগে ৪৫ বলে ২৭ করেন তিনি। তার বিদায়ে তৃতীয় উইকেটে আসেন আরিফুল ইসলাম। তাকে সঙ্গে নিয়ে আরেকটি ছোট্ট জুটি গড়েন রিজওয়ান।

তবে উইকেটে থিতু হতে পারেনি এই জুটিও; দলীয় ৯৪ রানে শিবলী আউট হলে ভাঙে ২৭ রানের এই জুটি। প্যাভিলিয়নের যাবার আগে ৪০ বলে ৩৫ রান করেন তিনি। নিয়মিত বিরতিতে উইকেট হারালে দলীয় রানের চাকা সচল রাখেন আরিফুল। চতুর্থ উইকেটে আহরার আমিনকে সঙ্গে নিয়ে বড় সংগ্রহের ভিত তৈরি করেন এই জুটি। সেই সঙ্গে ব্যক্তিগত ফিফটিও তুলে নেন আরিফুল।

এরপর এই দুই ব্যাটার চড়া হয়ে রান তুলতে থাকেন। তবে দলীয় ২১৬ রানে আহরার আউট হলে ভাঙে ১২২ রানের এই জুটি। জুটি ভাঙলেও রানের চাকা সচল রাখে নিজের শতক তুলে নেন আরিফুল। তবে শতকের পর নিজের ইনিংসটা আর বেশি বড় করতে পারেননি এই টাইগার তরুণ। দলীয় ২৩৭ রানে আউট হয়ে সাজঘরে ফেরেন তিনি। প্যাভিলিয়নে যাবার আগে ১০৩ বলে ১০৩ করেন তিনি।

অপরদিকে লক্ষ্য তাড়া করতে নামা যুক্তরাষ্ট্রকে ৪৭.১ ওভারে ১৭০ রানে অলআউট করতে ১০ ওভারে ৩১ রানে ৪ উইকেট নেন মাহফুজুর।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে পঞ্চম ওভারে মাত্র ১১ রানে প্রথম উইকেট হারায় যুক্তরাষ্ট্র। দ্বিতীয় উইকেট জুটিতে অবশ্য প্রতিরোধ গড়ে তোলেন প্রণব ছেত্তিপালায়ম ও সিদ্ধার্থ কাপ্পা। দুজনে মিলে তোলেন ৭৫ রান। এরপর আবার ধস নামে যুক্তরাষ্ট্রের ইনিংসে। ২৬ রানের মধ্যে ৩ উইকেট হারায় তারা। পঞ্চম উইকেটে ৪১ রানের একটি জুটি হলেও ১৭ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারিয়ে ১৭০ রানেই অলআউট হয়ে যায় যুক্তরাষ্ট্রের যুবারা।

প্রসঙ্গত ৩ ম্যাচে ২ জয় থেকে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে ভারতও। টানা ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ থেকে সুপার সিক্স নিশ্চিত করেছে তারাও। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে আগামী পরশু খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে।

উল্লেখ্য, চারটি গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ডে খেলছে ১৬টি দল। প্রতি গ্রুপ থেকে ৩টি করে দল উঠবে সুপার সিক্সে। সেখানে ১২টি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে।

 

চাটগাঁ নিউজ/এমএসআই

Scroll to Top