মোংলায় প্রথমবার ভিড়ল সাড়ে ৮ মিটার গভীরতার জাহাজ

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাগেরহাটের মোংলা বন্দরের সক্ষমতায় যুক্ত হলো আরও একটি অধ্যায়। প্রথমবারের মতো বন্দর জেটিতে ভিড়েছে সাড়ে আট মিটার গভীরতার বিদেশি জাহাজ। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে সিঙ্গাপুরের পতাকাবাহী এমভি মারস্ক নুসান্তরা নামের জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করে।

জাহাজটিতে ৪৭৯ টিইইউস (টোয়েন্টি ফুট ইকুয়েভিলেন্ট ইউনিট) কনটেইনার এসেছে। এর মধ্যে ৩৬৭টি কনটেইনারে তৈরি পোশাক, পাট ও পাটজাত এবং হিমায়িত পণ্য বোঝাই হয়ে বিদেশে রপ্তানি হবে। এর আগে বন্দর জেটিতে যেসব জাহাজ এসেছে, তার বেশির ভাগই সাত ও আট মিটার গভীরতাসম্পন্ন জাহাজ। জেটিতে ড্রেজিং করার ফলে প্রথমবারের মতো সাড়ে আট মিটার গভীরতার জাহাজ ভিড়ল।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব মো. মাকরুজ্জান জানান, পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় দক্ষিণবঙ্গের যে কয়েকটি প্রতিষ্ঠানের কার্যক্রম ব্যাপকভাবে বেড়েছে, তার মধ্যে মোংলা বন্দর অন্যতম। পদ্মা সেতু চালু হওয়ার সঙ্গে সঙ্গে এ বন্দর দিয়ে তৈরি পোশাকসহ বিভিন্ন পণ্য রপ্তানি শুরু হয়েছে। কর্তৃপক্ষ বন্দরের কার্যক্রম আরও গতিশীল করা লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মো. আসাদুজ্জামান বলেন, মোংলা বন্দর জেটিতে সাড়ে আট মিটার গভীরতাসম্পন্ন জাহাজ ভেড়ায় বন্দরের জন্য একটি নতুন অধ্যায় সূচিত হলো। এরই মধ্যে বন্দরের সক্ষমতা কয়েকগুণ বেড়েছে। পদ্মা সেতুর কল্যাণে এটি এখন বিশ্বমানের বন্দরে রূপান্তরিত হয়েছে।

Scroll to Top