মিয়ানমারের ১৫১ সেনাকে ফিরিয়ে দিল ভারত

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ ভারতের মিজোরাম প্রদেশে আশ্রয় নেওয়া ১৫১ জন মিয়ানমারের সেনাকে ফিরিয়ে নিয়েছে দেশটি। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ২৯ ডিসেম্বর গণতন্ত্রপন্থি একটি সশস্ত্র গোষ্ঠির আক্রমণে মিয়ানমারের ১৫১ জন সেনা (তাতমাদাও নামেও পরিচিত) একটি ক্যাম্প থেকে পালিয়ে যায়। পরবর্তীতে তারা ভারতের মিজরামের লংটলাই জেলায় প্রবেশ করে।

মঙ্গলবার তাদের মিয়ানমারের সামরিক উড়োজাহাজে করে দেশে ফিরিয়ে আনা হয়। আশ্রয় নেওয়া এই সেনারা মূলত গত সপ্তাহে গণতন্ত্রপন্থী সশস্ত্র গোষ্ঠির দ্বারা তাদের শিবিরগুলো দখল করার পর মিজোরামে পালিয়ে যান। সৈন্যদের ফিরিয়ে নিতে মিয়ানমারের বিমান বাহিনীর একটি উড়োজাহাজ মঙ্গলবার মিজোরামের লেংপুই বিমানবন্দরে অবতরণ করে। উড়োজাহাজটি মিয়ানমারের মান্দাল থেকে যাত্রা করে এবং মিজোরামে অবতরণ করে এবং ১৫১ জন সেনাকে প্রতিবেশী দেশ থেকে দুটি উড়োজাহাজ করে নিয়ে যায়।

মিয়ানমারের সৈন্য ফিরিয়ে দেওয়ার বিষয়টি পুরোপুরি নয়াদিল্লির তত্ত্বাবধানে ছিলো। ক্যাম্প থেকে পালিয়ে যাওয়ার সময় বন্দুক যুদ্ধে গুরুতর আহত সেনাদের আসাম রাইফেলস চিকিৎসা প্রদান করে। তারা লংটলাইয়ের পারভাতে আসাম রাইফেলসের আশ্রয়ে ছিলেন।

তথ্যসূত্রে আরো জানা যায়, গত নভেম্বরের শুরুতে সীমান্তের কাছেই তাদের শিবিরগুলো গণতন্ত্রপন্থী সশস্ত্র গোষ্ঠীর আক্রমণে বেদখল হয়ে গেলে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ মিয়ানমারের ১০৪ সেনা ভারতের মিজোরামে পালিয়ে যান। গত নভেম্বরের শুরুতে সীমান্তের কাছে তাদের শিবিরগুলো পরে ভারতীয় বিমান বাহিনী তাদের উড়োজাহাজে করে মনিপুরের মোরেতে নিয়ে যায়, যেখান থেকে তারা মিয়ানমারের সীমান্ত শহর তামুতে প্রবেশ করেন।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top