মাটির নিচ দিয়ে যাবে তার, কাজ শুরু ফেব্রুয়ারিতে

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক : মাটির নিচ দিয়ে ইন্টারনেটসহ বিভিন্ন সংযোগে ব্যবহৃত তার টানার কাজ শুরু করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন। প্রাথমিকভাবে লালখান বাজার, বাগমনিরাম ও জামালখান ওয়ার্ডে পাইলট প্রকল্প ভিত্তিতে চালু হচ্ছে এ কার্যক্রম।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে নগরীর টাইগারপাসে চসিক কার্যালয়ে সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সভায় সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘বন্দরনগরী চট্টগ্রাম শহরকে নান্দনিকভাবে গড়ে তোলার লক্ষ্যে ভূ-গর্ভস্থ নেটওয়ার্ক তৈরি ও ড্রেনেজ সিষ্টেম ব্যবহার করে ডিস ও ইন্টারনেট ক্যাবল সঞ্চালন করা হবে। এ বিষয়ে সভায় উপস্থিত সবাই একমত হয়েছেন। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে প্রাথমিকভাবে ১৬ ফেব্রুয়ারি থেকে লালখান বাজার, বাগমনিরাম ও জামালখান ওয়ার্ডে পাইলট প্রকল্প চালু করা হবে। এ প্রকল্প সফল হলে পরে অন্য ওয়ার্ডগুলোতে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।’

এ বিষয়ে লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর ও চসিকের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসনাত বেলাল বলেন, ‘তারের জঞ্জালে অতীষ্ঠ হয়ে গিয়েছিল নগরবাসী। এত তার যে যেকোনো সময় বড় দুর্ঘটনা হয়ে যেতে পারে। তাই জনগণকে এ জঞ্জাল থেকে মুক্তি দিতে ১৬ ফেব্রুয়ারি থেকে পাইলট প্রকল্প শুরু করতে যাচ্ছি আমরা।’

তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে যত ইন্টারনেন্ট ও স্যাটেলাইট ক্যাবল আছে, সব ড্রেন ও মাটির নিচ দিয়ে আমরা নিয়ে যাব। বেশির ভাগ লাইন যাবে ড্রেনে। যেসব জায়গায় ড্রেন নেই সেখানে মাটি খনন করে তার নিয়ে যাওয়া হবে।

সভায় অন্যদের মধ্যে জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর রূমকি সেনগুপ্ত, চসিক সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, সহকারী নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমর, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অব বাংলাদেশের সভাপতি এমদাদুল হক ও সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূইয়াসহ ক্যাবল অপারেটর অব বাংলাদেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top