মসজিদের জমি দখল করে ভবন নির্মানের অভিযোগ

শেয়ার করুন

বোয়ালখালী প্রতিনিধি: বোয়ালখালী পৌরসভার পশ্চিম গোমদন্ডী এলাকার মুন্সি সবাদার জামে মসজিদের নামে ওয়াকফকৃত জায়গা দখল করে ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ঘটনায় এলাকাবাসীর পক্ষে গত ২১ জানুয়ারী জোনায়েদ আলীসহ ৪৪জনের স্বাক্ষরিত বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট একটি লিখিত অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, মসজিদ ও তৎসংলগ্ন ৩টি নাল জমি ওয়াকফ সম্পত্তি। দীর্ঘদিন অত্র এলাকাবাসী মসজিদ কমিটির মাধ্যমে মসজিদের ব্যয়ভার বহন করে আসছিল। ক্রমবর্ধমান মুসল্লির তুলনায় মসজিদটি ছোট ও কোন ঈদগাঁ মাঠ না থাকায় কমিটির সদস্যবৃন্দ মসজিদ সংস্কার, একটি ঈদগা মাঠ ও মাদ্রাসা প্রতিষ্ঠায় সক্রিয় হলে মোতয়াল্লীর বিরোধীতার কারণে তা বাস্তবায়ন হয়নি এবং কমিটির কার্যক্রম স্থগিত হয়ে যায়।

তবে মসজিদের ইমামের বেতন ও যাবতীয় খরচ এলাকাবাসীর সহযোগীতায় এখনো চলমান রয়েছে। মোতয়াল্লী ঐ ৩টি নাল জমি তাদের ব্যক্তি স্বার্থে ব্যবহার এবং একটি জমির কিছু অংশ আর্থিক লেনদেনের মাধ্যমে পার্শ্ববর্তী জমির মালিকের নিকট বিক্রি করে দেন। বাকী নাল জমিগুলো থেকে বিভিন্ন সময়ে মাটি বিক্রি করে ক্ষতিসাধন করেন। সম্প্রতি জানাযার নামাজ, ঈদের নামাজের জায়গা সংকুলান না হওয়ায় এলাকাবাসি আবার ঈদগাঁ মাঠ ও মাদ্রাসা গঠনের উদ্যোগ গ্রহন করলে মোতয়াল্লী বাধা প্রদান করেন ও নিজেদের ব্যক্তিস্বার্থে ব্যবহারের জন্য ভবন নির্মানের কাজ আরম্ভ করেন।

অভিযোগকারী জোনায়েদ আলী বলেন,মসজিদের নামে ওয়াকফকৃত জায়গা দখল করে ভবন নির্মাণ করছে।  আমিসহ এলাকাবাসী মসজিদের জায়গায় ভবন নির্মাণে বাধা দিলে তারা উল্টো আমাদেরকে ভয় দেখায় এবং হুমকি দেয়।

এবিষয়ে উপজেলা নিবার্হী অফিসার ইমরান হোসাইন সজীব বলেন, এ ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি তদন্তের জন্য সহকারি কমিশনারকে (ভূমি) দায়িত্ব দেওয়া হয়েছে।

 

চাটগাঁ নিউজ/এমএসআই

Scroll to Top