ভারী বর্ষণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

শেয়ার করুন

কাপ্তাই প্রতিনিধি: কয়েকদিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধি পাওয়ার ফলে কাপ্তাইয়ের কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। ফলে সচল হয়ে উঠেছে বিদ্যুৎ কেন্দ্রের সবকটি ইউনিট। কেন্দ্রের ৫টি ইউনিট থেকে বর্তমানে মোট ১৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী এসময় হ্রদে পানি থাকার কথা (৬ আগস্ট, সকাল ১০ টায়) ৯০ দশমিক ৬০ ফুট মিনস সি লেভেল (এমএসএল)। কিন্তু হ্রদে পানি আছে ৮২ দশমিক ৯০ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের গণমাধ্যমকে বলেন, গত কয়েক দিনের টানা বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

এরমধ্যে রোববার সকাল ১০টা পর্যন্ত ১নং ইউনিট থেকে ৩৩ মেগাওয়াট, ২নং ইউনিট থেকে ৩২ মেগাওয়াট, ৩নং ইউনিট থেকে ২৬ মেগাওয়াট, ৪ ও ৫ নং ইউনিট থেকে প্রতিটিতে ২২ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। পানির পরিমাণ বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে এবং উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রিডে যোগ হচ্ছে বলে তিনি জানান।

উল্লেখ্য, গত দেড় মাস আগেও পানির অভাবে সচল থাকা সত্ত্বেও কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টি বন্ধ ছিল। তখন ১টি ইউনিটে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হতো।

Scroll to Top