বিএনপির পর আওয়ামী লীগের সমাবেশও পিছিয়ে শুক্রবার

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: এবার বৃহস্পতিবারের সমাবেশ এক দিন পিছিয়ে শুক্রবার করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগের দুই সহযোগী সংগঠন যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ। তারা জানিয়েছে  শুক্রবার (২৮ জুলাই) বেলা ৩টায় শেরেবাংলা নগরের মেলা মাঠে এ সমাবেশ করবে।

এর আগে আজ বুধবার রাত নয়টার দিকে বিএনপি তাদের বৃহস্পতিবারের মহাসমাবেশ পেছানোর ঘোষণা দেয়। এ ঘোষণার ১৫ মিনিটের মধ্যেই যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ তাদের সমাবেশ পেছানোর ঘোষণা দেয়।

এ বিষয়ে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘শেরেবাংলা নগরের মেলা মাঠে “তারুণ্যের জয়যাত্রা”আয়োজন করতে চাই। তবে মাঠটি সমাবেশ আয়োজনের জন্য প্রস্তুত করতে আরও এক দিন সময় লাগবে। মাঠ প্রস্তুতের জন্য সমাবেশ এক দিন পিছিয়ে দেওয়া হয়েছে।

২২ জুলাই রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সহযোগী সংগঠনের ব্যানারে ‘তারুণ্যের সমাবেশ’করে বিএনপি। সেই সমাবেশ থেকে ২৭ জুলাই (বৃহস্পতিবার) মহাসমাবেশ করার ঘোষণা দেওয়া হয়। ওই দিনেই বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে যুবলীগের সমাবেশ থেকে ‘তারুণ্যের জয়যাত্রা’সমাবেশ করার ঘোষণা দেওয়া হয়। এ সমাবেশ হওয়ার কথা ছিল ২৪ জুলাই। কিন্তু বিএনপির মহাসমাবেশ ঘোষণার পর তারুণ্যের জয়যাত্রা সমাবেশ পিছিয়ে ২৭ জুলাই করার সিদ্ধান্ত নেওয়া হয় যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে।

২৭ জুলাই সমাবেশের স্থান নিয়ে পুলিশ থেকে অনুমতি পায়নি বিএনপি। বরং পুলিশের পক্ষ থেকে তাদের ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনালের পাশে গোলাপবাগ মাঠে সমাবেশ করার  জন্য পরামর্শ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে দলটি আজ সমাবেশ এক দিন পিছিয়ে দেওয়ার ঘোষণা দেয়। ২৮ জুলাই বিএনপি ঢাকার নয়াপল্টনে তাদের কার্যালয়ের সামনে সমাবেশ করবে।

যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ তাদের সমাবেশ ২৭ জুলাই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে করার কথা জানিয়েছিল। বিএনপি সমাবেশ পেছানোর ঘোষণা দেওয়ার পর যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ তাদের সমাবেশ ২৮ জুলাই শেরেবাংলা নগরে করার ঘোষণা দিল।

গত ডিসেম্বর থেকেই ক্ষমতাসীন ও বিরোধী দল ঢাকাসহ সারা দেশে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করে আসছে। বিএনপিসহ বিরোধীরা কর্মসূচি ঘোষণা করলে সেদিন রাজপথে কর্মসূচি রাখছে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ।

Scroll to Top