বাংলাদেশের আর্থ সামাজিক উন্নতির প্রশংসা করেছেন জিসিসির মহাসচিব

শেয়ার করুন

সৌদি আরব প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেনে গালফ কোপারেশন কাউন্সিল-জিসিসি এর মহাসচিব জাসেম মোহাম্মেদ আল বুদাইয়ি। তিনি আজ সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) এর সাথে রিয়াদস্থ জিসিসির সদর দপ্তরে এক বৈঠককালে এ কথা বলেন। মহাসচিব বলেন, বাংলাদেশের সাথে অনেকগুলো খাতে জিসিসির একযোগে কাজ করার সুযোগ রয়েছে। এ বিষয়ে জিসিসি সচিবালয় একটি যৌথ কার্যপত্রের খসড়া তৈরি করছে এবং তা বিবেচনার জন্য শীঘ্রই বাংলাদেশের কাছে উপস্থাপন করা হবে মর্মে জানান। এছাড়া যত দ্রুত সম্ভব মন্ত্রী পর্যায়ে বাংলাদেশের সাথে প্রথম অংশীদারিত্ব সংলাপ আয়োজন করা হবে বলে মহাসচিব জানান।

এ সময় রাষ্ট্রদূত উল্লেখ করেন ,গত বছর জিসিসি এর সাথে বাংলাদেশের অংশীদারিত্বের সংলাপ এবং সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। রাষ্ট্রদূত আগামী সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইডলাইনে জিসিসির সাথে এই সংলাপের প্রস্তাব দেন। বৈঠকে রাষ্ট্রদূত জিসিসির সাথে মন্ত্রী পর্যায়ের বৈঠকের এজেন্ডা প্রণয়নের জন্য সিনিয়র অফিশিয়াল মিটিং করার কথা ও তুলে ধরেন যা ঢাকায় অথবা রিয়াদে হতে পারে।

বৈঠকে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জানান, বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে একটি উচ্চ আয়ের উন্নত দেশে পরিনত হওয়ার লক্ষ্যে কাজ করে চলছে। সাম্প্রতিক সময়ে উপসাগরীয় দেশগুলোর সাথে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য প্রতি বছরই বাড়ছে। উপসাগরীয় দেশগুলো থেকে বাংলাদেশে বিনিয়োগ ও বাড়ছে। রাষ্ট্রদূত  বলেন, তবে আগামী দিনে উপসাগরীয় দেশগুলোর সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে আরও কাজ করার সুযোগ রয়েছে। উপসাগরীয় দেশসমূহে বাংলাদেশের বিভিন্ন পন্যের বিশাল বাজার রয়েছে যা বৃদ্ধি করার জন্য জিসিসির সহযোগিতা কামনা করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত মহাসচিবকে বলেন, বাংলাদেশ একটি মুসলিম দেশ হিসেবে উপসাগরীয় দেশগুলোর সাথে অত্যন্ত উষ্ণ সম্পর্ক রয়েছে। বাংলাদেশ মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা ও শান্তির পূর্ণ সমর্থন করে। এছাড়া বৈশ্বিক ইস্যুতে একে অপরকে সমর্থন করে এবং মধ্যপ্রাচ্যের প্রতি আমাদের পারস্পরিক শ্রদ্ধা রয়েছে। বাংলাদেশের প্রায় ৫০ লাখেরও বেশি মধ্যপ্রাচ্যের দেশসমূহে কাজ করে যারা এ সকল দেশের অর্থনীতিতে সক্রিয় ভূমিকা রাখছে।

উপসাগরীয় দেশগুলোর সাথে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার লক্ষ্যে দ্বিপাক্ষিক ব্যবসা বানিজ্যসহ অন্যান্য বিভিন্ন বিষয়ে সহযোগিতার জন্য রাষ্ট্রদূত জিসিসির সাথে একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। সভায় রাষ্ট্রদূত জিসিসি এর মহাসচিব জাসেম মোহাম্মেদ আল বুদাইয়িকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

Scroll to Top