নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে রুহেলের সভা, বন্ধ করল প্রশাসন

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: চট্টগ্রামের মীরসরাই উপজেলায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহবুব রহমান রুহেলকে নিয়ে আয়োজন করা একটি সভা বন্ধ করে দিয়েছে প্রশাসন। তিনি আচরণবিধি লঙ্ঘন করে এ সভায় উপস্থিত ছিলেন।

শনিবার (১৬ ডিসেম্বর) উপজেলার আরশি নগর ফিউচার পার্কে ‘স্বেচ্ছাসেবী ভাবনায় মীরসরাইয়ের সম্ভাবনা, সমস্যা সমাধান ও উন্নয়ন শীর্ষক’ এ সভার আয়োজন করা হয়।

জানা গেছে, উপজেলার আরশিনগর ফিউচার পার্কে ১৩০টি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি-সম্পাদকদের নিয়ে এই মতবিনিময় সভার আয়োজন করেন আওয়ামী লীগ মনোনিত নৌকার প্রার্থী মাহাবুব রহমান রুহেল। যেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহবুব রহমান রুহেলসহ তাঁর নেতাকর্মীরা। খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেতৃত্বে সেখানে অভিযান চালিয়ে সভা চলাকালীন মুহুর্তে তা বন্ধ করে দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা জেরিন বলেন, ‘আমরা বিকেল সাড়ে ৩টার দিকে খবর পাই যে, স্বেচ্ছাসেবী ভাবনায় মীরসরাইয়ের সম্ভাবনা, সমস্যা সমাধান ও উন্নয়ন শীর্ষক ব্যানারে মাহবুব রহমান রুহেলের সাথে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়েছিলো। যেহেতু উনি (মাহবুব রহমান) একজন সংসদ সদস্য প্রার্থী এবং নির্বাচন কমিশন এখনো প্রচার প্রচারণার অনুমোদন দেয়নি, তাই তিনি (মাহবুব রহমান) এ সভা করতে পারবেন না।’

অভিযোগের বিষয়ে জানতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি, নৌকার প্রার্থী মাহাবুব রহমান রুহেলের অনুসারী জাহাঙ্গীর কবির চৌধুরীর মুঠোফোনে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

এ বিষয়ে স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক কেন্দ্রীয় যুবলীগের সদস্য নিয়াজ মোর্শেদ এলিট বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার তাগিদ দিচ্ছেন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন, প্রতিহিংসা এবং কোনো ধরনের সহিংসতা বিহীন নির্বাচনের। ওনারা নির্বাচন আচরণ বিধিমালা লঙ্ঘন করে বিভিন্ন সভা-সমাবেশ করছে শুধু এমন নয় আমাদের কর্মীদের উপরও হামলা চালিয়েছেন। এ ধরনের কার্যক্রম নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য ষড়যন্ত্র বলে আমি মনে করি।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে স্বতন্ত্র প্রাথী গিয়াস উদ্দিনের কর্মী সমর্থককে মারধর, প্রাণনাশ করার হুমকি ধমকি, সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক বক্তব্য প্রচারের অভিযোগে নৌকার প্রার্থী মাহবুব রহমান রুহেলকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

নোটিশে রুহেলের বিরুদ্ধে অভিযোগ করে বলা হয়, তাঁর অনুসারির কার্যাবলী সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা-২০০৮ এর ১১(ক) বিধির সুস্পষ্ট লঙ্ঘন। নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন দায়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্বাচন কমিশন বরাবরে কেন সুপারিশ পাঠানো হবে না তা আগামী ১৭ ডিসেম্বর বিকেল ৩টার মধ্যে নির্বাচন অনুসন্ধান কমিটির অস্থায়ী কার্যালয়ে ব্যক্তিগতভাবে অথবা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া গেল।

Scroll to Top