নারী সংরক্ষিত আসনের ভোট ১৪ মার্চ

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৪ মার্চ।

মঙ্গলবার (৬ই ফেব্রুয়ারি) বিকেলে নির্বাচন ভবনে ২৭তম কমিশন সভা শেষে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম এই তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, জোট অনুযায়ী মহাজোট পাবে ৪৮টি আসন ও জাতীয় পার্টি পাবে ২ টি আসন।

ঘোষিত তফসিল অনুযায়ী, নারী আসনগুলোতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ ফেব্রুয়ারি। এদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রার্থীদের মনোনয়ন গ্রহণ করা হবে। ১৯ ও ২০ ফেব্রুয়ারি মনোনয়ন যাচাই-বাছাই করবেন রিটার্নিং অফিসার। মনোনয়ন যাচাই-বাছাইয়ের ওপর আপিল করা যাবে ২২ ফেব্রুয়ারি।

আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি এবং প্রার্থীদের প্রতীক বরাদ্দ ২৭ ফেব্রুয়ারি। এ নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন নির্বাচন কমিশনের অর্থ অনু বিভাগের যুগ্ম সচিব মো. মনিরুজ্জামান। নির্বাচনের বিধি অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়।

৯ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করেছে ইসি। এবার ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে। এ ভোট সংরক্ষিত আসনের প্রার্থীদের ভোট দেবেন সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা।

সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ১৪ দলের শরিকদের সঙ্গে জোটবদ্ধ হয়ে সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। এ ছাড়া স্বতন্ত্র ৬২টি আসনে বিজয়ীরাও আওয়ামী লীগকে সমর্থন দেওয়ায় সংখ্যানুপাতের হিসাবে দলটি সংরক্ষিত নারী আসনে ৪৮ প্রার্থীকে মনোনয়ন দেবে। বিরোধী দল জাতীয় পার্টি সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেবে দুজন প্রার্থীকে।

Scroll to Top