টেলিগ্রামেও যুক্ত হলো স্টোরিজ ফিচার

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: দীর্ঘ অপেক্ষা শেষে ব্যবহারকারীদের জন্য প্রয়োজনীয় নতুন একটি ফিচার নিয়ে এসেছে টেলিগ্রাম। এখন থেকে ব্যবহারকারীরা যেকোনো ছবি ও ভিডিও শেয়ার করতে পারবেন। নির্ধারিত সময় শেষে সেগুলো ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট ও মেসেঞ্জারের মতো স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

স্টোরিজ ফিচারে বেশকিছু ব্যতিক্রমী বিষয়ও যুক্ত করেছে মেসেজিং প্লাটফর্ম টেলিগ্রাম। এখানে কখন স্টোরি মুছে যাবে ব্যবহারকারীরা তা নির্ধারণ করতে পারবেন। এজন্য ৬-৪৮ ঘণ্টার সময়সীমা দেয়া হবে। যা অন্য সব প্লাটফর্মের তুলনায় ব্যতিক্রম। কেননা সেগুলোয় ২৪ ঘণ্টা পর সব মুছে যায়।

এছাড়া টেলিগ্রামের ব্যবহারকারীরা বিভিন্ন স্টোরির জন্য আলাদা কনটাক্ট লিস্টও তৈরি করতে পারবে। ফলে কোন স্টোরি কে দেখবে সেটিও নির্দিষ্ট করে দেয়া সম্ভব হবে। সবাই টেলিগ্রাম স্টোরিজ দেখতে পেলেও শুধু প্রিমিয়াম সাবস্ক্রাইবাররাই পোস্ট করতে পারবেন বলে জানা গেছে। প্রিমিয়াম সাবস্ক্রিপশনের জন্য প্রতি মাসে ৪ ডলার ৯৯ সেন্ট ব্যয় করতে হয়। তবে ওয়েব থেকে যারা সাবস্ক্রাইব করবেন তাদের জন্য ছাড়ের সুবিধা রয়েছে বলে জানা গেছে।

অনেকেই বিনামূল্যে এ ফিচারটি ব্যবহারের কথা ভাবছিল। তাদের জন্য বিষয়টি দুঃখজনক। তবে বিশ্লেষকদের মতে, প্রিমিয়াম সাবস্ক্রিপশনের সঙ্গে অন্য যেসব ফিচার দেয়া হচ্ছে তা খুবই উপকারী। বিশেষ করে বড় আকারের ফাইল পাঠানো ও একটি ডিভাইসে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুবিধা অন্যতম।

টেলিগ্রামের প্রধান নির্বাহী পাভেল দুরভ প্রথমদিকে ফিচারটি যুক্তের বিষয়ে রাজি না থাকলেও, গ্রাহকের চাহিদার কারণে যুক্ত করেন। বর্তমানে তার বক্তব্য, এ ফিচারটি ছাড়া টেলিগ্রাম ব্যবহার করার কথা ভাবাই যায় না। স্টোরিজ ফিচারের ব্যবহারকারীরা অন্যের ছবি-ভিডিও মেসেঞ্জার, ইনস্টাগ্রামের মতো রিঅ্যাকশন দিতে পারবে।

Scroll to Top