গ্যাস চুরি ঠেকাতে চট্টগ্রামে বসছে এক লাখ মিটার

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: নগরে গ্যাস চুরি ও অপচয় রোধে আবারও শুরু হয়েছে গ্যাসের প্রিপেইড মিটার স্থাপনের কাজ। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) ২৪১ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে। এতে এক লাখ মিটার স্থাপন করা হবে। প্রতিদিন গড়ে ২৫০টির বেশি মিটার স্থাপন করবে সংস্থাটি।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) নগরের হালিশহর আবাসিক এলাকার একটি বাড়িতে প্রিপেইড মিটার স্থাপনের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু হয়েছে।

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) প্রকল্প পরিচালক নাহিদ আলম বলেন, আজ থেকে আমরা ১ লাখ প্রিপেইড মিটার স্থাপনের কার্যক্রম শুরু করেছি। নগরের হালিশহর আবাসিক এলাকার একটি বাড়িতে প্রিপেইড মিটার স্থাপনের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়। পর্যায়ক্রমে আমরা নগরের জামালখান, চান্দগাঁও, কোতোয়ালী, খুলশী, নাসিরাবাদ, লালখান বাজার, আন্দরকিল্লা, চকবাজার, কাজীর দেউড়ি, পাঁচলাইশসহ বিভিন্ন আবাসিক এলাকায় গ্রাহককে প্রিপেইড মিটারের আওতায় আনা হবে।

সূত্র জানায়, কর্ণফুলী গ্যাসের প্রায় ৬ লাখ আবাসিক গ্রাহক রয়েছে। ৬টি টিমে বিভক্ত হয়ে প্রতিদিন নগরের বাসাবাড়িতে মিটার স্থাপনের কাজ চলবে। আবাসিক গ্রাহকদের লাইনগুলো প্রিপেইড মিটার স্থাপনের উপযোগী হলেই ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে রাইজারে প্রিপেইড মিটার স্থাপন করে দেওয়া হবে।

এর আগে ২০১৮ সাল থেকে শুরু হওয়া এ প্রকল্পের প্রথম ধাপে নগরের ৬০ হাজার আবাসিক গ্রাহককে প্রিপেইড মিটারের আওতায় আনা হয়।

ইতোপূর্বে স্থাপিত ৬০ হাজার প্রিপেইড মিটারের সুফল পাওয়ার পর নগরীর হাজার হাজার গ্রাহক প্রিপেইড মিটারের জন্য অনেকদিন ধরে অপেক্ষা করছিলেন। জাপান থেকে মিটারসহ আনুষঙ্গিক সরঞ্জাম আনার পর আজ মিটার বসানোর কার্যক্রম শুরু হয়।

প্রসঙ্গত, জাপান থেকে আনা উন্নতমানের এ প্রিপেইড মিটার স্থাপনের পর নগরীর আবাসিক খাতে গ্যাসের খরচ বহুলাংশে কমার পাশাপাশি কমে যায় গ্যাসের অপচয়ও। এক চুলা কিংবা দুই চুলা হিসেবে নির্দিষ্ট হারে যে বিল গ্রাহকরা পরিশোধ করে, তার থেকে অনেক কমে পুরো মাসের রান্নার কাজ সেরে যাওয়ায় প্রিপেইড সিস্টেম জনপ্রিয় হয়ে ওঠেছে। এতে চট্টগ্রামে গ্যাস খাতে কোটি কোটি টাকা সাশ্রয় হচ্ছে বলে উল্লেখ করে সূত্র জানায়, চুলা না জ্বালালে কোনো বিল আসে না। আবার নিজেরাও ইচ্ছে করলে বিল সাশ্রয় করতে পারছে। পোস্টপেইড চুলা থেকে প্রিপেইড মিটারে খরচ প্রায় অর্ধেক হয়ে যাওয়ায় গ্রাহকেরা এ সিস্টেমের আওতায় আসার জন্য আগ্রহী হয়ে ওঠেছে।

এসময় উপস্থিত ছিলেন, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোহাম্মদ আবু সাকলায়েন, প্রকল্প পরিচালক প্রকৌশলী নাহিদ আলম, উপ পরিচালক প্রকৌশলী ফারুক আহমেদ এবং টিম লিডার এম এ মান্নান প্রমুখ।

 

চাটগাঁ নিউজ/এমএসআই

Scroll to Top