গুলশানে কাচ্চি ভাইকে লাখ টাকা জরিমানা

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: ট্রেড লাইসেন্স ব্যতীত কোনো কাগজপত্র না থাকায় রাজধানীর গুলশান-২ নম্বরে অবস্থিত কাচ্চি ভাইকে এক লাখ টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

বুধবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়নের নেতৃত্বে গুলশান ও বনানী এলাকার বিভিন্ন রেস্তোরাঁ ও ভাবনের অগ্নি নিরাপত্তা ঝুঁকি পরিদর্শনপূবর্ক অভিযান চালানো হয়। অভিযানে এ জরিমানা আদায় করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন বলেন, ট্রেড লাইসেন্স ব্যতীত কোনো কাগজপত্র না থাকায় কাচ্চি ভাইকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে ৩ মাসের জেল দেওয়া হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে ফায়ার সার্টিফিকেট, পরিবেশের ছাড়পত্রসহ সব অনুমোদন সম্পন্ন করতে হবে, যদি এ সময়ের মধ্যে কাগজপত্র প্রস্তুত করতে না পারে তাহলে কাচ্চি ভাই সিলগালা করা হবে।

এর আগে পর্যাপ্ত অগ্নি নিরাপত্তা ব্যবস্থা না থাকাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে গুলশান-১ নম্বরে অবস্থিত ধানসিঁড়ি রেস্টুরেন্টকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে দেখা যায়, ধানসিঁড়ি রেস্টুরেন্টের কিচেন রুমে যথাযথ বিধি মেনে পরিচালনা করা হচ্ছিল না। এছাড়া কর্তৃপক্ষ প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারিনি। এমনকি রেস্টুরেন্টটিতে মেয়াদোত্তীর্ণ ফায়ার এক্সটিংগুইশার পাওয়া যায়।

ফায়ার সার্ভিসের নিয়ম অনুযায়ী একটি ফায়ার এক্সটিংগুইশার মেয়াদ থাকে সর্বোচ্চ দুই বছর। কিন্তু ধানসিঁড়ি রেস্টুরেন্টে থাকা ফায়ার এক্সটিংগুইশার মেয়াদ ১০ বছর লেখা রয়েছে, যা সম্পূর্ণ ভুয়া বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান বলেন, ধানসিঁড়ি রেস্টুরেন্টে বিভিন্ন অনিয়ম পাওয়া গেছে। তাদের কাছে বিভিন্ন কাগজপত্র চাওয়া হলে তারা সেটি দেখাতে পারেনি। এছাড়া তাদের ফায়ার এক্সটিংগুইশারগুলো মেয়াদোত্তীর্ণ। এসব অভিযোগের ভিত্তিতে রেস্টুরেন্টটিকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে ডিএনসিসির ম্যাজিস্ট্রেটের মার্কেটের ভেতরে অবস্থিত জরুরি নির্গমন সিঁড়ির জায়গা বন্ধ করে দোকান দেওয়ার কারণে ‘সোনারগাঁও জেনারেল স্টোর’ নামের একটি দোকানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। অনাদায়ে ৬ মাসের জেলে দিয়েছেন সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে, মঙ্গলবার (৫ মার্চ) ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আওতাধীন এলাকার ২টি রেস্তোরাঁয় অগ্নি নিরাপত্তা ব্যবস্থা না থাকায় সিলগালা ও আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিচালনা, ট্রেড লাইসেন্স নবায়ন না থাকা ও অস্বাস্থ্যকর খাবার বিক্রি করায় ৮টি রেস্তোরাঁয় মোট ১ লাখ ৫৪ হাজার টাকা জরিমানা আদায় করে ডিএসসিসি।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top