গাজায় নিহতের সংখ্যা ২৬ হাজার ছাড়ালো

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: গাজায় ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৬ হাজার ছাড়িয়েছে। শুক্রবারর (২৬ জানুয়ারি) সেখানের স্বাস্থ্যমন্ত্রণায় জানিয়েছে, গাজায় ২৬ হাজার ৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৪ হাজার ৪৮৬ জন।

মন্ত্রণালয়টি এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় অন্তত ১৮৩ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

এর আগে গাজায় ত্রাণ বা মানবিক সহায়তার জন্য অপেক্ষারত ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫০ জন।

আল-জাজিরার সাংবাদিক জানিয়েছেন, যুদ্ধ-বিধ্বস্ত উত্তর গাজার কুয়েত মোড়ে হামলার ঘটনা ঘটেছে। ইসরায়েলি ট্যাঙ্ক থেকে ওই এলাকায় ফিলিস্তিনিদের লক্ষ্য করে গোলা ও গুলি ছোড়া হয়।

মূলত গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। বিশেষ করে খান ইউনিসে।
সম্প্রতি গাজার অনেক গভীরে অভিযান শুরু করেছে ইসরায়েল। ফলে অবরুদ্ধ উপত্যকা থেকে রকেট হামলা কমেছে উল্লেখযোগ্য হারে।

অন্যদিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার চলমান সংঘাত থেকে বোঝা যাচ্ছে, জাতিসংঘ ও বিশ্বের অন্যান্য সংস্থা তাদের কার্যকারিতা হারিয়ে ফেলেছে। একটি নতুন পরিচ্ছন্ন বিশ্ব গড়ে তোলার জন্য মুসলিম বিশ্ব ও অন্যান্য দেশকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

ইসরায়েলকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন করে ফেলার আহ্বানও জানিয়েছেন ইব্রাহিম রাইসি। তিনি বলেন, ইসরায়েলকে এভাবে বিচ্ছিন্ন করে ফেললেই তাদের আগ্রাসন ও হত্যাযজ্ঞ বন্ধ করা সম্ভব হবে।

চাটগাঁ নিউজ/এমআর
Scroll to Top