কাপ্তাইয়ে বন্য হাতির আতঙ্কে এলাকাবাসী

শেয়ার করুন

কাপ্তাই প্রতিনিধিঃ রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে বসবাসরত বাসিন্দারা এখন হাতির আক্রমণের ভয়ে আতঙ্কে রাত কাটাচ্ছেন। সন্ধ্যা নামার পরপরই অজানা আতঙ্কে তারা রাত পাড় করছেন।

সোমবার (১ এপ্রিল) রাতভর একটি বন্য হাতির দল কাপ্তাই বিদ্যুৎ ভবন এবং কাপ্তাই বক্স হাউজ এলাকায় অবস্থান নেন বলে জানান কাপ্তাই পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সহকারী পরিচালক (নিরাপত্তা) সাখাওয়াত কবির। এসময় আশেপাশে বাসিন্দারা ভয়ে নিরাপদ আশ্রয়ে ঘরে অবস্থান নেন।

তিনি জানান, সোমবার সন্ধ্যা ৭টায় বিদ্যুৎ ভবনের পাশে একদল হাতি অবস্থান নেন। পরে বাঁশি বাজিয়ে হই হুল্লোড় করে হাতির পালকে তাড়িয়ে দেওয়া হয়।

এর আগে গত বৃহস্পতিবার (২৯ মার্চ) দিবাগত রাত ৩টায় একদল হাতির দলের আক্রমনে কাপ্তাই বিদ্যুৎ এলাকার বক্স হাউজে আনসার ব্যারাক ও অফিসার কোয়ার্টার লন্ড ভন্ড হন বলে জানান কাপ্তাই ফায়ার সার্ভিস এন্ড সিভিল স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার শাহাদাৎ হোসেন।

কাপ্তাই রাইট ব্যাংক এলাকার বাসিন্দা ফারহানা আহমেদ পপি ও মিজানুর রহমান রাসেল বলেন, গতকাল সোমবার ইফতারের পর নতুন বাজার যাওয়ার উদ্দেশ্যে বের হলে বিদ্যুৎ ভবনের নিচে হাতির সম্মুখীন হই। পরে আমরা হই হুল্লোড় করে হাতি তাড়িয়ে দেই। এই ঘটনায় আমাদের স্বাভাবিক জীবন চলাচল সমস্যার হয়ে দাঁড়িয়েছে। আমরা নির্ঘুমে রাত কাটাচ্ছি।

এ বিষয়ে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের কাপ্তাই রেঞ্জ অফিসার আবু সুফিয়ান চাটগাঁ নিউজকে জানান, বনের মধ্যে খাদ্য না থাকায় হাতি লোকালয়ে এসে তাণ্ডব করছে। অপরিকল্পিত ভাবে বন কেটে জুম চাষ ও বনের গাছ কেটে বন উজাড় করার কারণে হাতিগুলো লোকালয়ে চলে আসছে। ফলে হাতির আবাসস্থল ধ্বংস হচ্ছে। তাই সকলের উচিত হাতির আবাসস্থল যাতে ধ্বংস না হয় সেদিকে খেয়াল রাখা।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top