কাপ্তাইয়ে আই লাভ ফরেস্ট এর স্থাপনা

শেয়ার করুন

কাপ্তাই প্রতিনিধিঃ পার্বত্য চট্টগ্রামে বন বিভাগের অর্থায়নে কাপ্তাই রেঞ্জের আওতাধীন ব্যাঙছড়ি বিট এলাকায় স্থাপন করা হয়েছে ‘আই লাভ ফরেস্ট’ নামে একটি স্থাপনা। যা ইতিমধ্যে প্রকৃতি প্রেমীদের নজর কেড়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৫ টায় পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ছালেহ মো. শোয়াইব খান এই স্থাপনার উদ্বোধন করেন। এসময় কাপ্তাই বন বিভাগের এসিএফ মোহাম্মদ মাসুম আলম, কাপ্তাই রেঞ্জ অফিসার আবু সুফিয়ান, সাবেক কাপ্তাই রেঞ্জ অফিসার খন্দকার মাহমুদুল হক মুরাদ, ব্যাঙছড়ি বিট অফিসার এএসএম মহিউদ্দিন চৌধুরী সহ বন বিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।

ডিএফও ছালেহ মো. শোয়াইব খান বলেন, বনের প্রতি ভালোবাসা থেকে এই স্থাপনা গড়ে তোলা হয়েছে। আমাদের সকলকে বনকে ভালোবাসতে হবে। পৃথিবী, আকাশ, বন, সমভূমি, হৃদ ও নদী, পর্বত এবং সমুদ্র এই সকল কিছু হলো সর্বোৎকৃষ্ট শিক্ষক, যা আমাদের উদারতার শিক্ষা দেয়।

কাপ্তাইয়ের মতো দর্শনীয় স্থান দেখার জন্য পর্যটকরা যখন কাপ্তাই বেড়াতে আসবেন এমন স্থাপনা দেখার পর তাদেরও বনের প্রতি ভালোবাসা জন্মাবে বলে মন্তব্য করেছেন কাপ্তাই রেঞ্জ অফিসার আবু সুফিয়ান। তিনি আরোও বলেন, বন বাঁচলে মানুষ বাঁচবে। আমরা চাই মানুষ বনকে উজাড় না করে বেশি করে গাছ লাগিয়ে এই ধরত্রীতে আরোও সবুজে সবুজে ভরিয়ে দিক।

পাহাড়ে বেড়ে উঠা বেতার শিল্পী ও প্রকৃতি প্রেমী মংচাই মারমা বলেন, আমাদের জন্ম পাহাড়ে। ছোট বেলা হতে গাছ গাছালির সাথে আমাদের বেড়ে উঠা। কিন্তু দুঃখের বিষয় ইদানীং নির্বিচারে এক শ্রেণীর লোকজন বনকে উজাড় করে দিচ্ছে। বন তাঁর নিজস্ব ঐতিহ্য হারাতে বসেছে। আই লাভ ফরেস্ট এই স্থাপনা আমাকে মুগ্ধ করেছে। আশা করছি মানুষ এই স্থাপনা দেখে বনকে ভালোবাসবে এবং আরো বেশি করে গাছ লাগাবে।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top