উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

শেয়ার করুন

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি : কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। বুধবার (২২ মে) সকালে ঢাকা থেকে কক্সবাজার পৌঁছান। এরপর উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যান তিনি।

পরিদর্শনকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের পাশে আছে অস্ট্রেলিয়া। আন্তর্জাতিক সম্প্রদায়কেও রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় পাশে থাকার আহ্বান জানিয়েছেন তিনি। এ সময় রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন, কর্মদক্ষতা ও শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন পেনি ওং।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানান, আজ (বুধবার) সকাল ১০টার দিকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দল উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পৌঁছায়। পরে ৮ নম্বর ওয়েস্ট ক্যাম্পে পররাষ্ট্রমন্ত্রীকে রোহিঙ্গা শরণার্থী ও ক্যাম্প ব্যবস্থাপনা সম্পর্কে সংক্ষিপ্ত ব্রিফ করেন সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয় এবং জাতিসংঘ শরণার্থী কমিশনের কর্মকর্তারা। পরে পররাষ্ট্রমন্ত্রী ১৮ নম্বর ক্যাম্পে অবস্থিত রোহিঙ্গা কালচারাল সেন্টার পরিদর্শন করেন। এ সময় কালচারাল সেন্টারে একদল রোহিঙ্গা তাদের ভাষায় গান পরিবেশন করেন। এরপর অস্ট্রেলিয়ান প্রতিনিধি দল ক্যাম্পের চিকিৎসাসেবা ও রোহিঙ্গাদের শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন।

তিনি আরও জানান, আজ দুপুরে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী শরণার্থী ক্যাম্পে নারীদের বিভিন্ন প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপনা কার্যক্রম এবং বেসরকারি সংস্থা পরিচালিত কমিউনিটি মাল্টিপল এক্টিভিটি সেন্টার পরিদর্শন করেন। পরিদর্শনকালে পেনি ওং জাতিসংঘের বিভিন্ন সংস্থার কর্মকর্তা, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বেসরকারি সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন।

চাটগাঁ নিউজ/ইব্রাহিম/এসএ

Scroll to Top