ইরানে জোড়া বিস্ফোরণ: নিহত শতাধিক

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) অভিজাত শাখা কুদস ফোর্সের সাবেক প্রধান কাশেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সর্বশেষ পাওয়া খবরে জোড়া বিস্ফোরণে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ১০৩ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত রয়েছেন ১৪১ জন।

কেরমানের ডেপুটি গভর্নর বিস্ফোরণের এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, এটা সন্ত্রাসী হামলা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিস্ফোরণের একাধিক ভিডিওতে বেশ কিছু মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা যায়।

এর আগে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশ (এনআইটিভি) জানায়, জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যুবার্ষিকী উপলক্ষে হাজার হাজার মানুষ কেরমান প্রদেশের শহীদ গুলজার কবরস্থানের দিকে যাওয়ার পথে ওই বিস্ফোরণ ঘটে। ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত কাসেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী পালনকালে কেরমান প্রদেশে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা যায়, প্রথম বিস্ফোরণটি হয় সোলাইমানির সমাধি থেকে ৭০০ মিটার দূরে। দ্বিতীয় বিস্ফোরণটি সমাধি থেকে এক কিলোমিটার দূরে। সোলাইমানির কবর জিয়ারতকারীদের পথে বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করে কেরমানের গভর্নরের রাজনৈতিক ও নিরাপত্তা উপদেষ্টা বলেন, এগুলো গ্যাস বিস্ফোরণ ছিল না কি সন্ত্রাসী হামলা তা এখনো স্পষ্ট নয়। প্রথম বিস্ফোরণের কিছুক্ষণ পরই দ্বিতীয় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বেশ কয়েকটি গ্যাস সিলিন্ডারের মাধ্যমে এই বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে দাবি করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানিয়েছে দেশটির জরুরি সার্ভিস বিভাগ।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top