আবারও সিলেট-সুনামগঞ্জে বন্যার আশঙ্কা

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: দেশের মধ্যে ও উজানে ভারি বৃষ্টির কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব নদ-নদীর পানি দ্রুত বাড়ছে। এ জন্য আগামী তিনদিনের মধ্যে সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা দেখা দিতে পারে।

বৃহস্পতিবার (১৫ জুন) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বৃষ্টিপাত ও নদ-নদীর অবস্থা নিয়ে প্রতিবেদনে এ পূর্বাভাস দিয়েছে।

এতে বলা হয়, উজানে ও দেশের অভ্যন্তরে ভারি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীর পানি দ্রুত বাড়ছে। আবহাওয়া সংস্থাগুলোর পূর্বাভাস অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উজানে ও উত্তর-পূর্বাঞ্চলে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এতে এ অঞ্চলের নদ-নদীর (সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, সারিগোয়াইন, ঝালুখালি, ভোগাই-কংশ, সোমেশ্বরী, যদুকাটা) পানি দ্রুত বাড়তে পারে এবং বিপৎসীমা পার হয়ে সিলেট ও সুনামগঞ্জ জেলার কয়েকটি নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৯টা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা) সিলেটে ২৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলেও জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরাঞ্চলের তিস্তা ও ধরলা অববাহিকা ও তৎসংলগ্ন উজানে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এতে এ নদীগুলোর পানি সময় বিশেষে দ্রুত বাড়তে পারে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

Scroll to Top